বিরক্তিকর সময়গুলো উপভোগ করবেন যেভাবে | Tips for Enjoying Boring Times

 

বিরক্তিকর সময়গুলো উপভোগ করবেন যেভাবে |Tips for Enjoying Boring Times

বিরক্তিকর সময়গুলো উপভোগ করবেন যেভাবে


আমাদের কাজ না থাকলে আমরা অনেক সময় বসে থাকি, মাঝে, মাঝে অকারনে আমাদের এক গ্রামে এসে যায় কোন কিছু করতে বিরক্তিকর লাগে। বিরতি করার সময় এটা যেন শেষ হয় না; এমনকি সময় অন্য কিছু করতে মন চায় না।

একা একা থাকলে বিরক্ত কর সময় যেন আরো বেশি ঘিরে ধরে। কিন্তূ আমরা বিরক্তিকর সময়গুলোকে বিনোদনের মাধ্যমে চেষ্টা করলে মুহূর্ত-গুলো উপভোগ করতে পারব।


আজকে এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের জানতে চেষ্টা করব কিভাবে কিছু বিষয় নিয়ে নিজেকে ব্যস্ত রেখে আপনার বিরক্তিকর সময়গুলোতে ইনজয় করতে পারেন। চলুন শুরু করা যাক....



১. ঘুমান 

অবসর সময়ে বিরক্তিক র অবস্থা কাটাতে ঘুমোতে পারেন। মানুষের শরীর ও মনের জন্য ঘুম একটি চমৎকার উপাদান যাতে আপনার মেজাজ, মন ও শরীর সবই ভালো থাকবে। যখন একা একাবোধ খুব বিরক্ত লাগলে ১৫ থেকে ২০ মিনিট ঘুমিয়ে নিতে পারেন; এতে মেজাজ কিছুটা ঠান্ডা হবে। 


২. কাজের চাপ কমান

দীর্ঘমেয়াদি কাজের চাপ চাপ শরীর ও মনের ওপর বাজে খবর ফেলে এতে সহজেই কোন কিছুর উপর বিরক্তি এসে যায়। তাই আপনার কাজের রুটিনে গান শোনার বই পড়া ও অন্যান্য বিনোদনমূলক কাজে রাখুন কাজের চাপ কমিয়ে দিন।


৩. ব্যায়াম করুন 

মানুষের মেজাজ ও তোমার জন্য বেয়াম হলো একটি কার্যকারী উপায় ব্যায়াম করলে মানুষের শরীর ভালো থাকে আর শরীর ভালো থাকলে সবকিছুই ভালো লাগে মেজাজ ফুরফুরে হয়ে যায়। তাই মানসিক চাপ জমাতে ব্যায়াম করতে পারেন।


৪. সূর্যের আলোতে আসুন 

সূর্যের আলোর মধ্যে  ভিটামিন ডি আছে, যা শরীরে সংস্পর্শে আসলে মেজাজ এমনিতেই ভালো হয়ে যায়। কেননা সূর্যের আলোর মধ্যে রয়েছে মেজাজ ভালো করার উপাদান।  তাই সময় পেলে সূর্যের আলোতে খোলামেলা জায়গায় বসে পড়ুন।

তবে বেলা ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত সূর্যের সংস্পর্শে না আশায় ভালো।  কেননা তখন সূর্য এর আলট্রাভায়োলেট বেশি বেশি পরিমাণে ছড়ায়।


৫. মেডিটেশন করুন 

মেডিটেশন একটি প্রক্রিয়া যার মাধ্যমে মানসিক প্রশান্তির বিকাশ হয়। এটি ধ্যান, প্রাণায়াম, মনের সাথে জড়িয়ে মনোযোগ এবং মনোযোগ সম্পন্নতা, সন্তোষ এবং  উন্নয়ন  হয়।

তাই বিরক্ত কর সময় উপভোগ করার জন্য মেডিয়েশন করতে পারেন এতে আপনার মনে শান্তি আসবে ।



৬. খেলাধূলায় মন দিন

খেলাধুলা মানুষের বিরক্তিকর সময় দূর করে দেয় কর্মচারী ও চাঞ্চল্য মেরাজের ফিরিয়ে আনে। তাই আপনার ব্যক্তিগত সময়ে কাটাতে খেলাধুলার অভ্যাস করুন। যেমন ক্রিকেট, ফুটবল, ভলিবল 


আরও পড়ুন: মোবাইলে হঠাৎ করেই সিম সাপোর্ট না করছেনা? কি করবেন জেনে নিন!! sim not working


অথবা মোবাইলে কোন গেম খেলতে পারেন।  যেমন লুডো ও অন্যান্য মোবাইল গেম যেগুলো নেশা নয় বরং টাইম পাস করার জন্য খেলা হয়।


৭. প্রিয় মানুষের সঙ্গে কথা বলুন

ওরাই কোনো না কোনো প্রিয় মানুষ থাকে। বন্ধু অথবা বান্ধবী অথবা অন্য কোন সহকর্মী যার সাথে কথা বললে অথবা সময় কাটালে আমাদের ভালো লাগে।



৮. Google Assistant এর ব্যবহার

তুমি চাইলে গুগল এসিস্টেন্টের সাথে গল্প করতে পারেন google assistant কে আপনি যা বলবেন সেটার উত্তর সে দিয়ে দিবে। এবং আপনাকে মজার মজার তথ্য দিতে পারবে।

Google Assistant এর সাথে কথা বলার মাধ্যমে আপনি ইনজয় করতে পারেন বিনোদন নিতে পারেন। ভালো সময় কাটানোর জন্য আপনার হাতে থাকা মোবাইল ফোনের 'গুগল অ্যাসিস্ট্যান্ট' হতে পারে কার্যকারী একটা সমাধান।


৯. অপ্রয়োজনীয় ছবি বা ফাইল ডিলিট করা

অনেক সময় বিরক্তিকর সময়গুলোতে আমরা কি করব সেটা ভেবে পাইনা তাই আপনি চাইলে আপনার মোবাইলের গ্যালারিতে থাকা ছবি ভিডিও অন্যান্য ফাইল ডিলিট করার কাজটি করতে পারেন।


এত করে আপনার পুরনো স্মৃতিগুলো দেখে মন ভালো হয়ে যাবে এবং মোবাইলেরও স্টোরেজ খালি হবে।



১০.  নতুন গেম ও অ্যাপ্লিকেশন ট্রাই করুন

google প্লে স্টোর অথবা অন্যান্য ডাউনলোড সাইট থেকে নতুন নতুন  Games & Application ডাউনলোড করে সেগুলো খেলতে পারেন , ট্রাই করতে পারেন নতুন কিছু করার।

গেম খেলার মধ্যে একটা মজা আছে; সেই মজাটা আপনার মনকে অবশ্যই ভালো করে দিবে এবং উপভোগ করতে পারবেন আপনার বিরক্তিকর মুহূর্ত।


বিরক্তিকর সময়গুলো উপভোগ করার উপায়

১০. মোবাইলে বই পড়ুন

অবসর সময়ে বিরক্তকর মনোভাব কাটাতে অন্যতম সুন্দর একটি উপায় হল মোবাইলে বই পড়া। বই পড়ার মাধ্যমে আমাদের জ্ঞান অর্জন হয় এবং একই সাথে নতুন নতুন কিছু বিষয়ে জানার ফলে ভালো লাগে আর সে ভালো রাখা থেকে মন ভালো হয়ে যায়।

আপনি বিভিন্ন সাইট থেকে আপনার ক্যাটাগরির পছন্দ মত বই ডাউনলোড করে অথবা ভিজিট করে পড়তে পারেন এতে করে আপনার জ্ঞান অর্জন হবে মনে ভালো হবে।



১১. নতুন ভাষা শিখতে পারেন

ভাষা সম্পর্কে সবারই একটা ইন্টারেস্টিং থাকে অন্য কোন ভাষায় কথা বলতে পারলে নিজের ভালো লাগে তাই আপনার সেই ইন্টারেস্টিং বিষয়টাকে কাজে লাগিয়ে অবসর সময়ে বিরক্তিকর অনুভব পাঠাতে চাইলে নতুন ভাষা শিখতে পারেন

খুব বেশি কিছু না আপনি তাহলে আপনার হাতে থাকে স্মার্টফোনটি দিয়ে প্লে স্টোর হতে বিভিন্ন ভাষা শিক্ষার অ্যাপস ডাউনলোড করে শুরু করে দিতে পারেন আপনার নতুন ভাষা শেখার মিশন।


১২. কোথাও ঘুরতে যান বা Google Earth

ঘুরতে কার না ভালো লাগে, আমরা সবাই ঘুরতে খুব পছন্দ করি ঘুরতে গেলে নতুন নতুন জায়গা দেখা হয় নতুন নতুন মানুষ পরিবেশ দেখে মনটা শীতল হয়ে যায়।


একাকীত্ব মনোভাব থেকে বের হয়ে বিরক্তিকর সময় কাটাতে কাউকে না পেলে একাই চলে যান ঘোরার জন্য ঘোরাঘুরি করলে এমনিতেই মন ভালো হয়ে যাবে। ঘুরে আসেন আপনার পছন্দের প্রিয় কোন জায়গা থেকে।


এখন তুই যদি ঘুরতেও ঘুরতে যেতেও ভালো না লাগে তাহলে গুগল আর্থ ব্যবহার করে আপনি বিভিন্ন দেশে জায়গা ও স্যাটেলাইট ম্যাপ দেখতে পারেন। মত গুগল আর্থ আপনাকে পৃথিবীর যেকোন স্থান দেখার মত একটু হলেও আনন্দ দিতে পারবে আশা করছি।



১৩. সোশ্যাল মিডিয়া

প্রায় বেশিরভাগ মানুষই সময় কাটানোর জন্য সোশ্যাল মিডিয়াম ব্যবহার করে তবে আমি সোশ্যাল মিডিয়া ব্যবহার করে সময় কাটানোর পক্ষে না। তারপরেও সময় কাটাতে সোশ্যাল মিডিয়া আপনার বিভিন্ন বন্ধুদের সাথে আড্ডা দিতে পারেন ।


এমনিতে সোশ্যাল মিডিয়ার নেশা আমাদের গ্রাস করে রেখেছে আমরা কোন কিছু করি আর না করি প্রতিদিন আর না হলেও ফেসবুক ইউটিউব টুইটারে লগিন অবশ্যই করি অযথাই অকারনে।


অবসর সময়ে উপভোগ করার জন্য অনলাইনে ভার্চুয়াল জগদ  ব্যবহার না করার জন্য  অনুউৎসাহিত করবো। কেননা পরবর্তীতে এ সোশ্যাল মিডিয়ার কারণে আপনি অনেক সমস্যার সম্মুখীন হতে পারেন।



আমার শেষ কথা

মেডিটেশন করা, নিয়মিত মেডিটেশন, শারীরিক ব্যায়াম করা, পর্যাপ্ত ঘুম, নিয়মিত খাবার ইত্যাদি করে মন শান্ত থাকে এবং মনের চাপ কমে। 

বিরক্তিকর সময় উপভোগ করতে অনলাইন জগদ বাদ দিয়ে বাস্তব পরিবেশের সাথে মিশে যান এতে মন থেকে শান্তি পাবেন। 

আশা করছি আজকের মাধ্যমে আপনাদের জানাতে পেরেছি কি করে আপনি আপনার অবসর বিরক্তিকর সময় উপভোগ করতে পারেন বিশেষ এই কাজগুলোর মাধ্যমে।


যদি কোন জিজ্ঞাসা অথবা প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করে জানাতে পারেন অথবা আমাদের ফেসবুক পেজে নক দিতে ভুলবেন না। ভালো থাকবেন। ধন্যবাদ

Previous Post Next Post

Contact Form