মোবাইলে হঠাৎ করেই সিম সাপোর্ট না করছেনা? কি করবেন জেনে নিন!! sim not working

 মোবাইলে হঠাৎ করেই সিম সাপোর্ট না করছেনা? কি করবেন জেনে নিন!! sim not working

মোবাইলে হঠাৎ করেই সিম সাপোর্ট না করছেনা? কি করবেন জেনে নিন!! sim not working


মোবাইল হইল আমাদের এমন একটা প্রয়োজনের সঙ্গে যাকে ছাড়া এক মিনিটেও একা চলার সম্ভব হয় না। বিপদে আপদে প্রয়োজনে দরকার মোবাইল আমাদের একমাত্র সঙ্গী যাকে ব্যবহার করে আমরা অন্য কাউকে কল দেই বার্তা পাঠায় অথবা বিনোদনের জন্য ফেসবুক ইউটিউব বিভিন্ন ভিডিও মাধ্যম ব্যবহার করি।


এই মোবাইল ফোনে যদি ঠিকমত কাজ না করে তখন মাথাটা কান্না খারাপ হয় বলেন। ধরুন আপনি কোন জায়গায় ঘুরতে গেছেন আপনার কোন বন্ধুকে ফোন দেওয়া দরকার তখনই দেখলেন আপনার ফোনে কোন সিম নাই ইন্সার্ট সিম বলতেছে।


No Sim Card বা Insert SIM card ওয়ার্নিং মেসেজ শো করতেছে সিমে কোন ডাটা চলছে না কাউকে কল অথবা মেসেজ দিতে পারতেছেন না। এমতাবস্থায় যদি আপনার সিম কাজ না করে তাহলে বড় এক ধরনের সমস্যায় পড়তে হবে।


এই সমস্যার সমাধান সম্পর্কে আজকের আর্টিকেলে আমরা জানবো কিভাবে আপনার ফোনের যখন নেটওয়ার্ক অথবা সিম পাবে না তখন কি কি উপায়ে এই সমস্যাটি থেকে উদ্ধার হতে পারেন:--



কিছু সময় অপেক্ষা করুন

কোম্পানির নানাবিধ সমস্যার কারণে হঠাৎ করে আপনার আমার ফোনের সিমের নেটওয়ার্ক চলে যেতে পারে। সে ক্ষেত্রে মাত্র কয়েক সেকেন্ডের ব্যবধানে আবার আপনার মোবাইলে নেট চলে আসবে এক্ষেত্রে আপনাকে কিছু করতে হবে না।


এরপরও যদি আপনার সিমের নেট হঠাৎ করে চলে গিয়ে আর না আসে তাহলে নিজের পদক্ষেপগুলো ফলো করতে পারেন; হয়তো যে কোন একটা সমস্যা আপনার সিমে হয়েছে।



সিম কার্ড পরিষ্কার করুন

হঠাৎ করে আমাদের সিমের একসেপ্ট চলে যায় আমাদের sim slot পুরাতন হয়ে যাওয়ার   কারণে। দীর্ঘদিন ধরে একই sim ব্যবহার করলে, সেই sim slot এ পুরাতন হয়ে যাওয়ার কারণে ভালোমতো ভালোমতো কাজ করতে চায় না। 


এক্ষেত্রে আপনি আপনার সিমটা মোবাইল থেকে খুলে কোন স্যানিটাইজার দিয়ে পরিষ্কার অথবা পানি দিয়ে পরিষ্কার করতে পারেন সমাধান পেয়ে যাবেন আশা করছি  সেটি তে ঘষা দিয়ে আবার সিম তুলুন ফোনে আসা করছি কিছুটা হলেও সমাধান পাবেন।


Sim card tray পরিবর্তন করুন ফেলুন

আমরা সিম কার্ড যেটাতে ঢুকিয়ে সিমটা মোবাইলে প্রবেশ করে সার্ভিস নেই সেটাকে সিম ট্রেভালে এস এম থ্রি তে যদি কোন সমস্যা থাকে তাহলে, সিম কার্ডটা বিচ্ছিন্ন হয়ে যায়। 


তাই আপনার সিমে যখন নেটওয়ার্ক চলে যাবে সেই ভাবে না তখন অবশ্যই সিমটি ঠিক আছে কিনা সেটা দেখে নিবেন। তারপর ভালো মতো বসিয়ে নিন দেখবেন নেটওয়ার্ক সমস্যা এর সমাধান হয়েছে।


Mobile Network na pele ki korben

ফোন অফ করে চালু করুণ (রিস্টার্ট) করুন

অনেক সময় দেখা যায় যে কম দামি ফোন কম হার্ডওয়ার প্রোগ্রামিং সাপোর্ট গুলো বেশি লোড নিতে না পারে হ্যাং করে। এই হ্যাং করার ফলে মাঝে মাঝে সিমের এক্সেস হারিয়ে ফেলে।


আরও পড়ুন: Virtual RAM কি : স্মার্টফোন কেনার আগে জানা প্রয়োজন


মনে রাখবেন আপনার ফোনটি যদি মাঝে মাঝে হ্যাং করে; সিম না পায় তাহলে ফোনকে দুই মিনিট সময় দিয়ে অফ করে অন করে নিবেন। এতে, মোবাইল যখন আবরণ হবে তখন হ্যাং করবে না রং সিম show করবে  নেটওয়ার্ক চলে আসবে।



Flight Mode অন অফ করুন

যদি দেখেন আপনার ফোনে সিম পাচ্ছেনা তাহলে ফ্লাইট মোড অন করে দেখতে পারেন। ফোন করলে আপনার সিম মোবাইল থেকে বিচ্ছিন্ন হয়ে যায় এবং ফ্লাইট মোডে আবার চাপ দিলে সিম পুনরায় নেটওয়ার্ক পায়।


নেটওয়ার্ক চলে গেলে এই ফিচার ব্যবহার করতে পারেন flight mode অন করে অফ করলে আপনার সিমের নেটওয়ার্ক চলে আসবে যদি অন্য কোন সমস্যা না থাকে।



Preferred network type 2G/3G/4G (Auto)

আমরা অনেক সময় বিভিন্ন এলাকায় ঘুরতে যাই এলাকায় হয়তো থ্রিজি থাকে না কোথাও থেকে থাকে না অথবা থ্রিজি ফোরজি কোনটাই থাকে না শুধুমাত্র দুইজি থাকে।


আপনার Preferred network type যদি auto Select না থাকে তাহলে এলাকায় যখন ফোরজি থাকবে না, তখন আপনার ফোনে নেটওয়ার্ক ও করবে না। কেননা আপনি শুধুমাত্র 4G Select করেছিলেন এখন তো ফোরজি নাই তাই এখন আর আপনার 4G পাচ্ছে না, Network চলে গেছে।


এমতাবস্থায় আপনার মোবাইলের Mobile Network অপশন থেকে Preferred network type এ 2G/3G/4G (Auto) তে রাখুন, যাতে 2G না পেলে 3G পায় 3G না পেলে 4G একটা পায় ই ।



আমার শেষ কথা

আমাদের মোবাইল ফোনে সমস্যা হওয়াটাই স্বাভাবিক; ইলেকট্রনিক্স জিনিস হট করে এই সমস্যা দিতে পারে এতে কোন সন্দেহ নেই। আপনার ফোনে যদি হঠাৎ করে নেটওয়ার্ক চলে যায় তাহলে মাথা ঠান্ডা করে উপরের স্টেপ ফলো করতে পারেন এছাড়া যদি কোন কিছু জানা থাকে কমেন্ট করে জানাতে পারেন।
Previous Post Next Post

Contact Form