হঠাৎ করে মোবাইল হ্যাং হলে গেলে কি করবেন? জেনে নিন হ্যাং হওয়ার কারন ও সমাধান Mobile Hang Hole Ki Korbo

 

হঠাৎ করে মোবাইল হ্যাং হলে কি করবেন? জেনে নিন হ্যাং হওয়ার কারন ও সমাধান | Mobile Hang Hole Ki Korbo

Mobile Hang Hole Ki Korbo

বর্তমানে কঠিন সিস্টেম এর মধ্যে এন্ড্রয়েড ভিসা জনপ্রিয় কারণ এন্ড্রয়েড সিস্টেম অনেক সহজতর, সমৃদ্ধ ও বেশি ফিউচার সমৃদ্ধ তাই টাই ব্যবহারকারীর কাছে জনপ্রিয় হয়ে গেছে। 

কিন্তু জনপ্রিয় এই সিস্টেমের অপারেটিং সিস্টেম দেখা তার কারণে আমাদের ফোন হ্যাং হয়ে যায়। ঠিকমতো কাজ করে না তাই মাঝে মাঝে অনেক ঝামেলা সম্মুখীন হতে হয়। 


আজকের এই আর্টিকলে আপনাদের শেখাবো কিভাবে কিছু পদ্ধতি অনুসরণ করে হ্যাং হওয়ার হাত থেকে মুক্তি পেতে পারেন চিরতরে; চলুন শুরু করা যাক প্রথমেই মোবাইল হ্যাং হওয়ার কারন সম্পর্কে কিছু বেসিক জিনিস জেনে নেব;---



মোবাইল হ্যাং হওয়ার কারণ কি?

এন্ড্রয়েড ফোনের হ্যাং হওয়ার পেছনে যে যে কারণ গুলো থাকে তার মধ্যে অন্যতম কারণগুলো নিয়ে আমরা এখন আলোচনা করব।


১. মোবাইল হ্যাং হওয়ার পেছনে প্রধান কারণ হতে পারে আপনার ফোনের RAM কম। ফোনে যদি পর্যাপ্ত পরিমাণে স্পেস (Space) না থাকে তাহলে  সিস্টেম ঠিকমতো কাজ করতে। করে মোবাইল সাময়িক সময়ের জন্য হ্যাং হয়ে যায় বা কাজ করা বন্ধ করে দেয়।


২. আপনারে যথেষ্ট পরিমাণে ROM (Read Only Memory) না থাকলেও ফোন হ্যাং হতে পারে। এক্ষেত্রে ফোনের জন্য এক্সটার্নাল মেমোরি ব্যবহার করা উচিত।


৩. আপনার মোবাইলে বিভিন্ন অ্যাপ্লিকেশন ব্যবহারের পর যদি cookies, caches, log files পরিষ্কার না করা হয় তাহলে মেমোরি জ্যাম হবে আপনার ফোন হ্যাং হতে পারে ।


৪. মোবাইলের তুলনায় বেশি মেমোরির এপস অথবা গেম চালানোর জন্যও মোবাইল হ্যাং হয়।



মোবাইল হ্যাং (Hang) হলে যেভাবে সমাধান করবেন;

১. ফোন মেমরিকে যথেষ্ট সম্ভব Free রাখবেন; কোন অ্যাপস যদি ইন্সটল করতে হয় সেটা Memory Card এ ইনস্টল করার চেষ্টা করবেন।


২. মোবাইলে তো অনেক অ্যাপস থাকে কিন্তু সবার আমাদের সব সময় কাজে লাগে না ধরুন আপনি এমন সব অ্যাপস ইনস্টল করে রেখেছেন যেগুলো আপনি সচরাচর ব্যবহার করেন না।

এরকম অব্যবহার্য apps গুলিকে আপনি ব্যাকআপ করে রাখতে পারেন, এবং আনইন্সটল (Uninstall) করে রাখবেন।  যাতে করে অযথা আপনার ফোনে ওই অ্যাপসগুলি জায়গা না কাটে।


৩. আপনার ফোনের র‍্যাম অনুযায়ী অ্যাপ ইন্সটল করবেন, কোন ভারি গেম খেলার আগে অবশ্যই ভেবে নিবেন সেটা আপনার ফোনের জন্য পারফেক্ট কিনা। 

কম দামে ছোট ফোনগুলোতে কম রাম থাকে বেশি মেমোরির গেম গুলো যদি খেলা হয় তাহলে সিস্টেম ঠিকমতো দিতে পারে না এবং ফোন হ্যাং করে। তাই কখনোই বাড়ি অ্যাপ্লিকেশন চালাবেন না। এতে আপনার ফোনে এফেক্ট করতে পারে ফোন হ্যাং করতে পারে।


৪. মোবাইল ব্যবহারের সময় আমরা একটি অ্যাপ্লিকেশন রেখে অন্য এপ্লিকেশনে যাই,  এভাবে একইসঙ্গে আমরা অনেকগুলো অ্যাপস চালাই। এইক্ষেত্রে বেশি একসাথে চালানোর জন্যে ram এর উপরে  বেশি effect পড়ে এবং ফোন একটু Slow কাজ করে। 

তাই লক্ষ্য রাখবেন আপনার ফোনের অ্যাপস গুলো একসাথে না চালিয়ে যেটা দরকার নাই সেটা রিসেন্ট এ গিয়ে ক্লিয়ার করে দিবেন।


৫. মোবাইল ফোনের System Faster করতে বিভিন্ন ধরনের Android Apps পাওয়া যায়; আপনার ফোনের স্পিড বাড়াতে  “Advanced task killer”, “Easy task killer”  এর মত android apps ব্যবহার করতে পারেন।


৬. মাঝে মাঝে ফোনের সেটিংস অপশনে গিয়ে স্টোরেজে কতখানি মেমোরি খালি আছে সেটা দেখে অপ্রয়োজনিও ভিডিও অডিও ছবি ডিলিট করে ফোনের মেমোরি ফাঁকা রাখবেন। 


৭. আপনার ফোনের অ্যাপস ইনস্টল এর অপশনে এসডি কার্ড সিলেট করে রাখুন যাতে করে যখন আপনি কোন করবেন সেটা ফোন মেমোরিতে ইন্সটল না হয়ে এক্সট্রা লাইন মেমোরি তে ইন্সটল হয়। করে আপনার ফোনের রং যথেষ্ট পরিমাণে ফাঁকা থাকবে ফোনের স্পিড বেড়ে যাবে।


আরও পড়ুন: মোবাইল দিয়ে কার্টুন ভিডিও বানানোর অ্যাপস/সফটওয়্যার –(সেরা ৫টি) Mobile Diye Cartoon Video Make


৯. একথা সত্য যে যেকোনো ইলেকট্রনিক জিনিস যদি পুরাতন হয়ে যায় তাহলে, নতুনের মত সার্ভিস দেয় না।  সেটা মাথায় রেখে পুরাতন মোবাইল  ঠান্ডা মাথায় ইউজ করে করা উচিত। তাই বেশি পারফরম্যান্সের আশা করলে নতুন ফোন কেনাই ভালো।


১০.  আমরা অনেক সময় মারামারি কাঠের সমস্যা থাকলেও সুন্দর যথেষ্ট হ্যাং করে অনেক সস্তায় কম দামে মেমোরি কার্ড ইউজ করলে সে মেমোরি কার্ড ের বিভিন্ন সমস্যার কারণে ফোন হ্যাং করে।

আপনার ফোন যদি হঠাৎ মেমোরি ইনসার্ট করার জন্য হ্যাং হয়ে যায় তবে, ধরে নিতে পারেন আপনার মনে কি সমস্যা আছে এবং শিওর হয়ে ওই মেমোরি ব্যবহার করা বাদ দিয়ে দিবেন।


১২. ইদানিং আমাদের ফোনগুলো বেশি রঙের হওয়ার জন্য আমরা (External Memory) মেমোরি কার্ড ব্যবহার করা বন্ধ করে দিয়েছি বললেই চলে। কিন্তু ফোন মেমোরির উপর বিভিন্ন মিউজিক ভিডিও ওয়ালপেপার ই-বুক ও অন্যান্য ফাইল ব্যবহার করার কারণে মোবাইল ফোনের উপর চাপ পড়ে।

চেষ্টা করবেন ফোনের হ্যাং সমস্যার সমাধান করার জন্য একটি চালান মেমোরি ব্যবহার করতে সেই External Memory তে আপনার প্রয়োজনীয় যাবতীয় ভিডিও অডিও অন্যান্য ফাইল সরিয়ে রাখবেন যাতে করে ফোন মেমোরি বেশি পরিমাণে ফাঁকা থাকে।


১৩. যদি আপনি কোন অতিরিক্ত অথবা External Memory কিনতে ব্যর্থ হন অথবা না কিনেন , তাহলে গুগল ড্রাইভ এ আপনার  files গুলো Backup করে নিতে পারেন। 

তাতে করে আপনার Internal memory মেমোরি ফাঁকা থাকবে । ফোনের স্পিড বেড়ে যাবে আমি বারবার কিন্তু ফোনের মেমোরি ফাঁকা রাখার কথাটা বলতেছি খেয়াল করুন।


১৪. ফোনে সাধারণ থিম (theme) অথবা লাঞ্চার (Launcher)  ব্যবহার করুন; যদি বিশ্বাস কোন দরকার না হয় তাহলে ফোনের যদি ফল লাঞ্চের থাকে সেটি ছাড়া অন্য কোন আলাদা লাঞ্চার ব্যবহার হতে বিরত থাকুন। 

মনে রাখবেন আপনার মোবাইলে অতিরিক্ত যে কোন কিছুই আপনার ফোনের হ্যাং এর জন্য দায়ী হতে পারে। এতে ফাংশন স্লো হওয়ার সম্ভাবনা থাকে।


মোবাইল হ্যাং থেকে বাঁচতে আরো কিছু প্রয়োজনীয়  টিপস:

শখের নম্বরটা যদি হ্যাং হয় কান্না রাগ লাগে বলেন। আপনার ফোনটি যখন হ্যাং করে তখন অবশ্যই আপনার রাগ হয় রাগ করে ফোন তো অনেকেই ভেঙেও ফেলে।

কিন্তু আমি আজকে যেটিস গুলো আপনাদের মাঝে শেয়ার করলাম সেটা স্কুলে যদি ফলো করেন তাহলে আপনার মোবাইল আর কখনো হ্যাং করবে না আশা করছি।


তবে একটা বিষয় না বললেই নয় মোবাইলে আপনি যখন কোন ধান পার্টি অ্যাপস ইনস্টল করেন তখনই শুরু হয় আপনার মোবাইলের স্পিড কমে যাওয়া অথবা হ্যাং শুরু হওয়া সিস্টেম ঠিকমতো কাজ না করা।


কেননা কোম্পানিগুলো আগে থেকে বলে দেয় আর নো নাস আপনার ফোনে জন্য হুমকি হতে পারে।


তাই ফোনের সিকিউরিটি ও হ্যাং হওয়া থেকে বিরত রাখতে play store ব্যতীত  ডাউনলোড করে app ব্যবহার করা থেকে বিরত  থাকবেন।


ফোন যদি হ্যাং হয়ে যায় তাহলে recent এ গিয়ে সেই অ্যাপসটি ক্লিয়ার করে দিন। এরপরেও যদি ক্লিয়ার না করা যায় তাহলে ফোনের পাওয়ার button চেপে ফোন restart মেরে দিন;  ফোনে হ্যাং কেটে যাবে।

ফোন হ্যাং হয়ে গেলে অযথা ডিসপ্লে চাপাচাপি করবেন না।




আমার শেষ কথা

মোবাইল ফোন হ্যাং হওয়ার পিছনে যে কারণগুলো থাকে সেগুলো আপনাদের সাথে শেয়ার করেছি আশা করছি উপরোক্ত টিপস গুলো ফলো করলে আপনার ফোন হ্যাং আর সমস্যার সম্মুখীন হবে না।

এছাড়াও যদি কোন কিছু জিজ্ঞাসা থাকে কমেন্ট করে আমাকে জানাতে পারেন আশা করছি উত্তর দিতে পারব। ধন্যবাদ


You have to wait 06 seconds.


Previous Post Next Post

Contact Form