কীভাবে Low Competition Keyword খুঁজে বের করতে হয় | low competition niches for blog 2023

low competition keywords generator

এই ব্লগ পোস্টে, আমরা জানতে পারবো ব্লগের জন্য কম্পিটিশন কীওয়ার্ড কি?   কম্পিটিশন কিওয়ার্ড খুজে বের করা যায় বিস্তারিতভাবে এবং নিম্ন প্রতিযোগিতার কীওয়ার্ড খুঁজে বের করার  কিছু ফ্রি টুলস সম্পর্কে যা কীওয়ার্ড খুঁজে পেতে সাহায্য করবে।


কম্পিটিশন কীওয়ার্ড কি?  Low compposition keywords 

লো কম্পিটিশন কীওয়ার্ড হলো এমন  সব কীওয়ার্ড যা ইন্টারনেটে খুব কম ফলাফল পাওয়া যায়।আপনি যদি একজন ব্লগার হন এবং আপনার ব্লগে আরও বেশি ট্রাফিক আনতে চান, তাহলে আপনাকে লো কম্পিটিশন কীওয়ার্ড নিয়েকাজ করে বেশি আয় করতে পারেন 

এবং আপনার ব্লগ দ্রুত গুগলে র‌্যাঙ্ক করবে এবং আপনার ব্লগে ভালো ট্রাফিক  লো কম্পিটিশন কিওয়ার্ড হল সেই সব কীওয়ার্ড যা খুব কম ওয়েবসাইটে সেই কীওয়ার্ডের উপর আর্টিকেল লেখা হয়েছে। যার উপর মাসিক সার্চ হয় এবং সেই কীওয়ার্ডগুলির কম্পিটিশন খুবই কম।

লো কম্পিটিশন কীওয়ার্ডের উপর আর্টিকেল লিখে, ব্যাকলিংক ছাড়াই সার্চ রেজাল্ট পেজে #1 র‍্যাঙ্ক করতে পারে।


কিভাবে Low Competition Keyword খুঁজে বের করতে হয়।

লো কম্পিটিশন কিওয়ার্ড রিসার্চ করার জন্য, কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয় তা ভালোভাবে জানতে হবে। আজকের এই ব্লগ পোস্টে জানতে পারবেন low Competition Keyword সম্পর্কে বিস্তারিত।

চলুন শুরু করা যাক ,কম সময়ে আপনার ব্লগকে গুগলে র‌্যাঙ্ক করতে এমন কীওয়ার্ডের উপর কনটেন্ট লেখা উচিত যার প্রতিযোগিতা কম। লো কম্পিটিশন কীওয়ার্ড খুঁজতে হলে আপনাকে অবশ্যই সঠিক স্টেপ জানতে হবে; নীচে আমরা আপনাকে কীওয়ার্ড রিসার্স করার নিয়ম ধাপে ধাপে বলেছি। আপনি অনলাইনে অনেক টুলস পাবেন, যার সাহায্যে আপনি খুব সহজেই লো কম্পিটিশন কীওয়ার্ড খুঁজে পেতে পারেন।


স্টেপ 1 – Google এ মানুষ কী সার্চ করেছে

প্রথমে আপনার টার্গেট অডিয়েন্সের জন্য Google এ মানুষ কী সার্চ করেছে,দেখে নিন; তারপর সেই অনুযায়ী আপনার বিষয় নির্বাচন করুন। আপনার বিষয় নির্বাচন করুন। প্রথম ধাপ হল সঠিক বিষয় নির্বাচন এবং সেগুলোর মধ্যে কম প্রতিযোগিতার কীওয়ার্ড খুঁজে বের করতে হবে।

উদাহরণস্বরূপ, আপনি যদি “বাংলায় কিভাবে ব্লগিং করতে হয়” এর মত একটি বিষয়ে একটি ব্লগ লেখেন, তাহলে আপনার বিষয় বাংলাতে ব্লগিং হতে পারে।


স্টেপ 2 – Keyword Idea খুঁজে বের করা কীওয়ার্ড রিসার্চ টুল দিয়ে 

আমি কিওয়ার্ড আইডিয়া খুঁজতে সবচেয়ে বেশি SEMrush এবং Ubersuggest টুল ব্যবহার করি, এই দুটি টুলই আপনাকে যেকোন কিওয়ার্ডের খুব সঠিক ডেটাবলে দেবে। এখন আপনার একটি কীওয়ার্ড রিসার্চ টুল লাগবে, যার মাধ্যমে আপনি আপনার টপিকের সাথে সম্পর্কিত অনেক কীওয়ার্ড খুঁজে পেতে পারেন।

কিওয়ার্ড রিসার্চ করার জন্য SEMrush একটি পেইড টুল কিন্তু আপনি এতে আপনার অ্যাকাউন্ট তৈরি করতে পারেন এবং এটি ৭ দিনের জন্য বিনামূল্যেব্যবহারকরতে পারেন। Ubersuggest একটি ফ্রি টুল, যেখানে আপনি আপনার Gmail আইডি দিয়ে লগইন করতে পারেন এবং দিনে ৩টি সার্চ করতে পারেন।

আপনি Google এর অনুসন্ধান বাক্সে যে বিষয়ের জন্য কীওয়ার্ড গবেষণা করছেন সেটি টাইপ করুন, তারপর Google-এর অটোসাজেশন অনেক কীওয়ার্ড দেখাবে। আপনি গুগল অটোসাজেশন বা রিলেটেডসার্চের সাহায্যেসহজেই কীওয়ার্ড আইডি খুঁজে পেতে পারেন এবং তারপরে আপনি কম্পিটিশন,Ubersuggest, SEMrush, সার্চ ভলিউম ইত্যাদির মতো কীওয়ার্ড রিসার্চ টুলের মাধ্যমে দেখতে পারবেন ।


 স্টেপ 3 – Easy বা Very Easy-এর ফিল্টার ইউজ

Easy বা Very Easy-এর ফিল্টার ইউজ করে KD-তে এপ্লাই করে কম প্রতিযোগিতামূলক কীওয়ার্ড SEMrush থেকে Low Competition Keyword খুঁজতে পারবেন। তাহলে আপনার বিষয়ের সাথে সম্পর্কিত অনেক কম প্রতিযোগিতামূলক কীওয়ার্ডের একটি তালিকা আপনার সামনে দেখাবে ।low competition keywords list 2023

আপনি আরও কীওয়ার্ড খুঁজতে সাজেশন, রিলেটেড অপশন ব্যাবহার করতে পারেন। Ubersuggest টুলে যদি SD সবুজ থাকলে সেই কীওয়ার্ডে খুব কম প্রতিযোগিতা রয়েছে।


স্টেপ 4 – লং টেইল কীওয়ার্ড তৈরি করবেন কিভাবে

লং টেইল কীওয়ার্ড কি?  আপনি Keyword Research Tools মাধ্যমে করা কিওয়ার্ড রিসার্চকে লং টেইল কীওয়ার্ড হিসেবে তৈরি করতে পারেন। এই ধরনের কীওয়ার্ড স্পষ্টভাবে দেখায় যে ইউজার গুগলে কী সার্চ করে। 

লং টেইল কীওয়ার্ড তৈরি করার জন্য আমি লং Answer The Public, Google Related কিওয়ার্ড এভরিওয়েয়ার ক্রোম এক্সটেনশন এই টুলস গুলো ব্যবহার করে থাকি । আপনি যখন আপনার ক্রোম ব্রাউজারে Keyword Everywhere এক্সটেনশন ডাউনলোড করবেন, এই এক্সটেনশনটি আপনাকে Google সার্চ রেজাল্ট পেজের পাশে নিচের মত লিস্ট দেবে; তখন আপনার কীওয়ার্ডটি গুগলে সার্চআপনি আপনার কীওয়ার্ড সম্পর্কিত কিছু লং টেইল কীওয়ার্ড পাবেন, গুগল সার্চ রেজাল্ট পেজের নিচে রিলেটেড সার্চের একটি অপশন আছে সেখানে।

আপনার ব্লগের র‌্যাঙ্কিং বাড়াতে পারেন এইভাবে আপনি আপনার ব্লগের জন্য কম প্রতিযোগিতামূলক কীওয়ার্ড খুঁজে পেতে পারেন।কম প্রতিযোগিতার কীওয়ার্ড খুঁজে পাওয়ার ফ্রী টুল; অনলাইনেও পাওয়া যায়, যার সাহায্যে আপনি লো কম্পিটিশন কীওয়ার্ড খুঁজে পেতে পারেন।

low competition keywords generator  list

লো কম্পিটিশন কীওয়ার্ড খুঁজে পেতে পারেন নিচের টুলসগুলো ব্যাবহার করতে পারেন। এগুলো তাদের দৈনিক ভিত্তিতে ফ্রি কিছু কীওয়ার্ড রিসার্চ করার পারমিশন দেয়। 

উদাহরণ:

  1. KW Finder = 10 দিনের ফ্রি ট্রায়াল
  2. Answer The Public = একটি অ্যাকাউন্ট থেকে প্রতিদিন ৩টি ফ্রি
  3. Ubersuggest = একটি অ্যাকাউন্ট থেকে প্রতিদিন ৩বার ফ্রিতে কিওয়ার্ড দেখতে পাবেন।
  4. ক্রোম এক্সটেনশন সবসময় ফ্রি কীওয়ার্ড পাবেন
  5. গুগল কীওয়ার্ড প্ল্যানার( একদম ফ্রি)


পরিশেষে বলতে চাই , এই পোস্টে উল্লিখিত নিয়ম অনুসরণ করে সহজেই আপনার ওয়েবসাইটের জন্য কম প্রতিযোগিতামূলক কীওয়ার্ড খুঁজে পেতে পারেন। এই ব্লগ পোস্টে, আমরা আপনাকে Keyword Research কিভাবে করতে হয় তা সম্পর্কে সম্পূর্ণ তথ্য দিয়েছি।আমরা যত তাড়াতাড়ি সম্ভব আপনার প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব; যদি আপনার এই পোস্ট সম্পর্কে কোন সন্দেহ থাকে, তাহলে আপনি কমেট বক্সে জিজ্ঞাসা করতে পারেন।

Previous Post Next Post

Contact Form