গুগল অ্যাডসেন্স সম্পর্কে প্রশ্ন ও উত্তর | দ্রুত Google Adsense Approve ট্রিকস ২০২৩

New adsense tips tricks bangla 2024

দ্রুত Google Adsense Approve পাওয়ার ট্রিকস ২০২৩ । গুগল এডসেন্স A To Z

Common Questions About Google Adsense in Bangla

আমাকে গুগল এডসেন্স নিয়ে অনেকই ইমেইল এবং কমেন্টের মাধ্যমে প্রশ্ন করে থাকেন। আজকের এই আর্টিকেলে, গুগল এডসেন্স নিয়ে থাকা কিছু সাধারণ প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

আমরা সবাই জানি, গুগল এডসেন্স হলো adsense হলো এমন একটি মাধ্যম, যার ব্যবহার করে website, bloggers,  owners এবং YouTube channel owners রা বিজ্ঞাপনের মাধ্যমে টাকা আয় করতে পারে।

প্রশ্ন ১. এডসেন্স এপ্রুভাল পেতে ব্লগে কতটা ট্রাফিক লাগবে?

আপনার ব্লগে যদি প্রত্যেক দিন প্রায় ১ – ১০ জন করেও ভিসিটর্স আসছে, তাও এডসেন্সের এপ্রুভাল পাওয়া সম্ভব।

গুগল এডসেন্সের এপ্রুভাল পাওয়ার জন্যে অ্যাডসেন্স নিয়ম মেনে ১৫ - ২০ টি ভালো ভালো হাই কোয়ালিটি আর্টিকেল ব্লগে থাকা বাঞ্ছনীয়। ব্লগে ট্রাফিক বা ভিসিটর্স দের কোনো নির্দিষ্ট সংখ্যা থাকাটা জরুরি নয়।

প্রশ্ন ২. Adsense ads কি ? ad kivabe lagabo?

adsense ads এডসেন্স বিজ্ঞাপন হলো JavaScript ও HTML code যা  ওয়েবসাইটে বিজ্ঞাপন প্রদর্শন করে।

আপনার ওয়েবসাইটের যেই অংশ গুলিতে এই বিজ্ঞাপনের HTML code, JavaScript লাগানো হবে, সেই জায়গা গুলিতে বিজ্ঞাপন দেখানো ও ডিসপ্লে হবে।

গুগল অ্যাডসেন্স অ্যাকাউন্টে আপনার ইচ্ছামত বিভিন্ন রকমের বিজ্ঞাপন তৈরি করা যায়। যেমন, Display banner ads, auto ads, video ads, text ads, matched content ads, in-article ads, link unit ads।

Display banner ads কি?

ডিসপ্লে অ্যাড হচ্ছে, ছবি এবং ভিডিও বিজ্ঞাপন যা responsive। এটি আপনি আলাদা আলাদা fixed display size দিয়েও ব্যবহার করতে পারবেন।

Auto ads কি?

এই ধরণের বিজ্ঞাপন ব্যবহার করলে, আপনার আলাদা আলাদা ad units তৈরি করতে হবেনা; একটি HTML ad code, JavaScript আপনার ওয়েবসাইটের “head section” এ পেস্ট করে দিলেই বাকি সবটা নিজে নিজে হয়ে যাবে।

মানে, auto ads ব্যাবহার করলে, adsense নিজে নিজেই আপনার ওয়েবসাইটের বিভিন্ন জায়গায় বিজ্ঞাপন দেখাতে শুরু করবে।

Matched content ads কি?

ওয়েবসাইটের  related articles এর সাথে match করে আপনার কনটেন্ট এর মাঝে মাঝে Matched content ads বিজ্ঞাপন দেখাবে। এভাবে, আপনার ব্লগের page views বাড়াবে এবং বেশি ক্লিকে ইনকাম হওয়ার প্রচুর সুযোগ থাকবে।

In-article ads কি?

In-article ads আপনার সাইটে আর্টিকেলের paragraph এর মাঝে মাঝে বিজ্ঞাপন দেখাবে এবং এতে পাঠককে আর্টিকেল পড়ার সময় কোনো অসুবিধা হয়না এবং এটি যথেষ্ট লাভজনক এবং প্রত্যেকের প্রিয়।


মনে রাখবেন, অধিক পরিমাণে অ্যাড ব্যবহার করলে আপনার ওয়েবসাইটের স্পিড কমে যাবে এবং আপনার ব্লগে আসা ভিসিটর্সরা অনেক ডিস্টার্ব ফিল করবে আপনার সাইটে হয়তো আর আসতে চাইবে না।

তাই আপনার ওয়েবসাইটের জন্য কোথায় কোন অ্যাড বসালে ভালো হয় এ সম্পর্কে বিশ্লেষণ করে পর্যাপ্ত কম পরিসরে এড লাগাবেন।

প্রশ্ন ৩. গুগল এডসেন্স এপ্রুভাল (approval) কিভাবে পাবো ?

যখন আপনার ব্লগ, ওয়েবসাইট বা YouTube channel এর Google adsense এ বিজ্ঞাপন দেখানোর জন্য  Ready হলে আপনাকে ইমেইলের মাধ্যমে জানিয়ে দিবে, সেটাকেই বলা হয় “গুগল এডসেন্স এপ্রুভাল পাওয়া”.

আপনার ব্লগে কনটেন্ট না অন্য কনটেন্ট থেকে চুরি করা কিনা, কন্টেন্টের কোয়ালিটি কেমন এবং আরো অন্যান্য বিষয় নিয়ে এডসেন্স আপনার ব্লগ সাইট বা ইউটিউবের চ্যানেলে গিয়ে যাচাই করে।

এমনিতে, গুগল এডসেন্সের কিছু নিয়ম কানুন রয়েছে, যেগুলি সবটাই মেনে যখন আপনি আপনার ব্লগ বা ইউটিউবের চ্যানেল তৈরি করবেন,তখন google adsense এর তরফ থেকে আপনাকে বিজ্ঞাপন দেখানোর জন্য অনুমোদন (approval) দেয়।


প্রশ্ন ৪. কিভাবে এডসেন্স থেকে টাকা ইনকাম করবেন ?

গুগল AdSense থেকে টাকা আয় করা অনেক সহজ। Adsense থেকে অনুমোদন (approval) পাওয়ার পর, এডসেন্স এ কিছু বিজ্ঞাপন (ads) এর কোড তৈরি করতে হবে।

বিজ্ঞাপনের এই “ad codes” ওয়েবসাইটের বিভিন্ন অংশতে লাগালে এডসেন্সে থেকে কিছু বিজ্ঞাপন দেখানো হবে।

ভিসিটর্স বা ট্রাফিক বিজ্ঞাপন গুলি দেখবে এবং নিজেদের রুচি হিসেবে সেগুলিতে ক্লিক করলে তখন আপনার এডসেন্সের থেকে ইনকাম হবে; একাউন্টে কিছু টাকা দেয়া হবে। 

আপনার ওয়েবসাইটে দেখানো  বিজ্ঞাপনের ৬৪% আপনি পারেন এবং  ৩৬% গুগল নিয়ে নিবে। প্রত্যেক ক্লিকে CPC অনুসারে আপনাকে কম-বেশি পরিমানে টাকা দেয়া হবে।

মনে রাখবেন, বিজ্ঞাপনের কোয়ালিটি CPC (Cost Per Click)  ও বিজ্ঞাপনে হওয়া ক্লিকের কোয়ালিটি এবং আরো অন্যান্য বিষয়ে নির্ভর করে প্রত্যেক ক্লিকের ওপরে টাকা দেয়া হয়।

CPC মানে কি?

Cost Per Click মানে হচ্ছে  বিজ্ঞাপনে একটি ক্লিকের জন্য গুগল এডসেন্স আপনাকে কত সেন্ট (Cent) দিবে।

Cent মানে কি?

Cent সেন্ড মানে টা একটু বুঝিয়ে বলি, আমরা যেমন বাংলাদেশি টাকায় ২৫ পয়সা ৫০ পয়সা এরকম বলি, ঠিক সেই রকম ডলারে বেলায়ও পয়সা বোঝাতে সেন্ড শব্দটা ব্যবহার করা হয়। অর্থাৎ,  সেন্ট মানে ডলার এর পয়সা। যেমন: ১ ডলার = ১০০ সেন্ট।

প্রতি ১ ক্লিকে কত টাকা?

এডসেন্সের বিজ্ঞাপনে আপনাকে ডলারের সেন্ড দেয়া হবে; 100 সেন্ট =  এক ডলার। এইভাবে ১ ক্লিকের জন্য আপনি High CPC County থেকে ১০ সেন্ট বিষেন্ট এমনকি এক ডলার পর্যন্ত ইনকাম করতে পারেন।

High CPC County মানে কি?

সহজভাবে বলতে গেলে, হাই সিপিসি কান্ট্রি মানে হল সেই সকল দেশ যে সকল দেশ থেকে ভিজিটর আপনার এডসেন্সের বিজ্ঞাপনে  ক্লিক করলে বেশি টাকা পাবেন । উদাহরণ: ক্যানাডা হলো হাই সিপিসি কান্ট্রি কানাডা থেকে কোন ভিজিটর আপনার ওয়েবসাইটি ভিজিট করলে আপনি বেশি টাকা পাবেন।

High CPC County দেশ ?

High CPC County মানে মূলত সেই সকল উন্নত দেশ যে দেশের মাথাপিছু আয় বেশি। যেমন:

  • কানাডা 
  • মার্শাল দ্বীপপুঞ্জ
  • যুক্তরাজ্য
  • জার্মানি
  • সুইজারল্যান্ড
  • যুক্তরাষ্ট্র
  • অস্ট্রেলিয়া 
  • ব্রাজিল
  • নিউজিল্যান্ড
  • ইতালি

তাই, বিজ্ঞাপনের কিছু ক্লিকের বদলে অনেক কম টাকা এবং কিছু কিছু ক্লিকে আপনাকে অনেক ভালো পরিমানে টাকা  পাওয়ার সম্ভাবনা থাকে।


প্রশ্ন ৫. Adsense থেকে টাকা তোলার পদ্ধতি? withdrawing money from Adsense?

Adsense Account এ  $100 ডলার হয়ে গেলে যাবে, অটোমেটিক (automatic) আপনার দেয়া bank account এ টাকা ট্রান্সফার হয়ে যাবে।

প্রত্যেক মাসের ২১ থেকে ২৬ তারিখের ভেতরে আপনার ব্যাঙ্ক একাউন্টে গুগল টাকা পাঠিয়ে দিবে এবং, প্রায় ২ থেকে ৩ দিনের ভেতরে টাকা আপনার ব্যাংকে অ্যাকাউন্টে ট্রান্সফার হয়ে যাবে।

Adsense এ bank account কিভাবে যোগ করবেন ?

এডসেন্স একাউন্টে ব্যাঙ্ক অ্যাড করার জন্য, login করে স্টেপ ফলো করুন;

Adsense account  login→ payments → manage payment methods settings → add payment method এ যান।

এরপর, add payment method এর গিয়ে আপনার Bank Account Details দিবেন। তারপর নিচে এসে “Save” এ ক্লিক করুন ব্যাস শেষ;  হয়ে গেলো আপনার ব্যাঙ্ক একাউন্ট অ্যাড।


প্রশ্ন ৬. এডসেন্স পিন ভেরিফিকেশন কি ? (address pin verification)

গুগল এডসেন্স থেকে টাকা তোলার আগে, আপনাকে “Adsense pin verification“ করতে হবে। এই প্রক্রিয়া সঠিক ভাবে সম্পূর্ণ না করা পর্যন্ত, আপনি আপনার এডসেন্সের একাউন্ট থেকে টাকাও তুলতে পারবেননা।

সহজভাবে বলতে গেলে, আপনার একাউন্টের নিরাপত্তা, যাতে আপনার টাকা ভুল করে অন্য কেউ না পেয়ে যায়; তাই গুগল আপনার একাউন্টে দেয়া ঠিকানা ভেরিফাই করে। 

আপনার একাউন্টে $10 ইনকাম হয়ে গেলে, আপনার ঠিকানা যাচাই করার জন্য অ্যাডসেন্স থেকে ৪ সংখ্যার একটি pin code দিয়ে চিঠি পাঠাবে; এটাই হল এডসেন্স পিন ভেরিফিকেশন।

এই  এডসেন্স ভেরিফিকশন প্রক্রিয়া কেবল একবার করতে হবে। Verification pin এর চিঠি আপনার ঠিকানাতে যেতে ২ থেকে ৩ সপ্তাহ লাগতে পারে। প্রথমবার verification pin চিঠি না পেলে, আপনি আরো ২বার চিঠি পাঠানোর জন্য এপ্লাই করতে পারবেন।

২বার এডসেন্স পিন ভেরিফিকেশন অ্যাপ্লাই করার পরও যদি চিঠি না পান, চিন্তার কোন কারণ নেই তৃতীয়বারে এডসেন্স হতে অন্য মাধ্যমে সহজে address verify করিয়ে নেবে। 


প্রশ্ন ৭. কোন ad use করলে বেশি ইনকাম হয়?

আমার নিজের অভিজ্ঞতা থেকে কোন অ্যাড কোথায় লাগালে বেশি ইনকাম হবে সেটা আপনাদের সাথে শেয়ার করতেছি;

  • আর্টিকেলের ওপরের অংশে ১টি link ad unit ব্যাবহার করা।
  • আর্টিকেলের মাঝখানে ৩ - ৪টি প্যারাগ্রাফ পরেই একটি “display ad unit” ব্যাবহার করা।
  • ডিসপ্লে অ্যাড, থেকে ২ থেকে ৩ টি প্যারাগ্রাফ পরেই আবার ১টি link ad unit ব্যাবহার করা।
  • আর্টিকেলের শেষ এ ১টি in-article ad unit ব্যাবহার করা।

এইভাবে display এবং link ad units এর সীমিত ব্যবহার করলেই, আপনারা গুগল অ্যাডসন্সের প্রত্যেক ক্লিকে ভালো CPC পাওয়ার সুযোগ থাকবে বলে আশা করি।

প্রশ্ন ৮. এডসেন্স account disable কি ? কখন disable হবে?

এটা তো আমরা খুব সহজে বুঝতে পারতেছি যে অ্যাডসেন্স ডিজেবল হয়ে যাওয়া মানে অ্যাকাউন্ট বাতিল হয়ে যাওয়া। আর এই অ্যাকাউন্ট হতে কোন টাকা ইনকাম করতে পারবো না। 

এডসেন্স তাদের automatic bots দিয়ে আপনার আমার ব্লগে বা ওয়েবসাইটের কনটেন্ট গুলি পরিদর্শন করে।

যখন অ্যাডসেন্স আপনার ব্লগে কোনো আপত্তিজনক বিষয়; যেমন –অন্য ব্লগ থেকে copy করা কনটেন্ট, fake bot traffic, , invalid ad clicks এবং adsense terms of condition না মানা এবং অধিক পরিমানে বিজ্ঞাপনের ব্যবহার হলে Adsense আপনার একাউন্ট ডিসেবল করতে পারে।

তাই, গুগল এডসেন্স একাউন্ট ডিসেবল হওয়ার থেকে বাঁচিয়ে রাখার জন্য, আমাদের এই আর্টিকেলটি পড়তে পারেন; গুগল এডসেন্স পলিসি, নিয়ম ও শর্তাবলি - 2023 (AdSense policy bangla)


তার সাথে, মনে রাখুন যে নিজের ব্লগে দেখানো বিজ্ঞাপনে নিজে কোনোদিন ক্লিক করবেননা।



শেষ কথা,

অনলাইনে ওয়েবসাইট এর মাধ্যমে ইনকামের জন্য “গুগল এডসেন্স” সেরা এবং অনেক লাভজনক উপায় ও মাধ্যম।

আশা করি আজকের গুগল এডসেন্স নিয়ে প্রশ্ন উত্তর পর্বে আপনাদের প্রায়ই জিজ্ঞাসিত প্রশ্নের উত্তর দিতে পেরেছি। এরপরেও যদি আপনার কোন প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানান; আমরা আপনার কমেন্টের উত্তর দিতে বদ্ধপরিকর।
Previous Post Next Post

Contact Form