গুগল এডসেন্স পলিসি, নিয়ম ও শর্তাবলি - 2023 (AdSense policy bangla)

New adsense tips tricks bangla

গুগল এডসেন্স পলিসি, নিয়ম ও শর্তাবলি - 2023 (AdSense policy bangla)

Google adsense policy in bangla. গুগল এডসেন্স (Google adsense) হলো advertisement program যার মাধ্যমে যেকোনো “blogger” অথবা “YouTube channel” মালিক ঘরে বসে অনলাইনে টাকা আয় করে নিতে পারবেন।

আজ যেকোনো blog বা YouTube channel অনেক বেশি পরিমানের টাকা কেবল এই মাধ্যমে আয় করতে পারছেন। তাই বর্তমান সময়ে গুগল এডসেন্সের মাধ্যমে টাকা আয় করাটা লোকেদের মধ্যে অনেক জনপ্রিয় একটি প্রক্রিয়া হয়ে দাঁড়িয়েছে।

তাছাড়া, ইন্টারনেটে থাকা অন্যান্য ad-network গুলির তুলনায়, “Google adsense” আমাদের অধিক বেশি আয় করার সুযোগ করে দেয়। এডসেন্সের দ্বারা দেখানো বিজ্ঞাপনে “CPC” এবং “CTR” অনেক বেশি পরিমানে পাওয়া যায়।

কিন্তু, ব্লগ এবং ওয়েবসাইটের জন্য গুগল এডসেন্স যেভাবে একটি অনেক জনপ্রিয় ও অধিক ইনকামের  মাধ্যম, ঠিক একইভাবে এডসেন্সের জন্য approval পাওয়া এত সহজ নয়।


গুগল এডসেন্স পাওয়ার জন্য কি করতে হবে?

গুগল এডসেন্স পাওয়ার জন্য, প্রথমেই আপনার ওয়েবসাইট বা ইউটিউবের চ্যানেল, এডসেন্সের দ্বারা রিভিউ (review) করাতে হবে। যদি আপনার ওয়েবসাইট বা ইউটিউবের চ্যানেলটি, এডসেন্সের প্রত্যেকটি নিয়ম কানুন ও শর্তাবলী মেনে কাজ করছেন, কেবল তখন আপনাকে adsense approve করা হবে এবং আপনি গুগলের বিজ্ঞাপন লাগিয়ে টাকা আয় করার সুযোগ পাবেন।

তাছাড়া মনে রাখবেন, আপনাকে গুগল AdSense একাউন্ট পাওয়ার পরেও, চিরকাল গুগল এডসেন্সের কিছু নিয়ম-কানুন ও শর্তাবলী, পলিসি মেনেই কাজ করতে হবে। নয়তো, যেকোনো সময় আপনার একাউন্টে ad-limit চলে আসতে পারে।এমন কি কিছু কিছু ক্ষেত্রে, সম্পূর্ণ account suspension এর ভয়ও থেকে যায়।

তাই বন্ধুরা, যদি আপনি এডসেন্স ব্যবহার করে ইউটিউব বা ব্লগ থেকে টাকা আয় করতে চাচ্ছেন, তাহলে এর নিয়ম কানুন ও মনিটাইজেশন রুল অবশ্যই আপনাকে ফলো করতেই হবে।


এই আর্টিকেলে যা যা থাকছে:

  • ওয়েবসাইটের জন্য গুগল এডসেন্স পাওয়ার নিয়ম?
  • Adsense program policies কি?
  • Google adsense publisher policiesকি?
  • ইউটিউব এর এডসেন্স এর নিয়ম কানুন ও M onetization Rules.

Website এর ক্ষেত্রে গুগল এডসেন্স পাওয়ার কি নিয়ম রয়েছে?

একজন ব্লগার হিসেবে, প্রত্যেকেই কোন না কোন সময় “Google adsense” এর জন্য এপ্লাই করেই থাকেন। তাই Google adsense policy ও নিয়ম গুলি কিন্তু একজন ব্লগার বা ইউটিউব চ্যানেল ক্রিয়েটর জন্য জেনে রাখাটা অনেক বেশি জরুরি।

আমরা জানি, অনেক কম সংখক ওয়েবসাইট রয়েছে, যেগুলি শুরু থেকেই এডসেন্সের নিয়ম মেনে কাজ করেন। অনেক কম সংখক ব্লগ বা ওয়েবসাইট গুলিকেই গুগল এডসেন্স  এপ্রুভাল দেয়।

অ্যাডসেন্সের জন্য আবেদন করার আগে মনে রাখবেন | Point to remember before applying for adsense

মনে রাখবেন, এডসেন্স এপ্রুভাল পাওয়ার জন্য নিচে যেগুলি টিপস বলবো, সেগুলি অফিসিয়ালি (officially), Google adsense এর দ্বারা এই প্রত্যেক তথ্য গুলি দেওয়া হয়নি। আমি আমার ব্লগিং এক্সপেরিয়েন্স থেকে বলেছি;

  1. একটি প্রিমিয়াম domain extension ব্যবহার করবেন। যেমন, .in, .com, .info, .org, .co.in
  2. আপনার সাইটে এই ৪টি পেজ about us, contact us, privacy policy এবং disclaimer অবশই তৈরি করে রাখবেন।
  3. আপনার ব্লগের privacy policy পেজ এ  উল্লেখ করতে হবে যে, আপনি আপনার ব্লগে 3rd party ad network যেমন “Google adsense” ব্যবহার করছেন।
  4. Privacy policy পেজে এটাও উল্লেখ করতে হবে যে, Third party vendors, যেমন Google ad প্রচারের উদ্দেশ্যে cookies ব্যবহার করবেন।
  5. অধিক ঘিচিমিচি করে ওয়েবসাইট ডিজাইন করবেন না এবং আপনার ওয়েবসাইট এর লোডিং স্পিড দ্রুত হতে হবে এবং ওয়েবসাইট clean থাকতে হবে।
  6. দ্রুত এপ্রুভাল পাওয়া জন্য আপনার ব্লগ সাইটে কমেও ২৫ টি ভালো ভালো হাই কোয়ালিটি এবং ইউনিক আর্টিকেল পাবলিশ করা থাকতে হবে।
  7. নিজের ব্লগের আর্টিকেলে অন্য ওয়েবসাইট থেকে content কপি করবেন না বা copyright images ব্যবহার করবেন না।
  8. যদি গুগল এডসেন্স এর জন্য এপ্লাই করলে, অন্য কোনো advertisement network ব্যবহার করবেন না। যেমন: A-Ads, Adstra ইত্যাদি কোনো ad ইউজ করবেন না।
  9. চেষ্টা করবেন, আপনার ব্লগে লেখা আর্টিকেল যাতে কম করে ১৫০০ শব্দের (word) ভেতরে হয়।

তাহলে আর দেরি কিসের, আজই আপনার সাইটের জন্য নিয়মগুলি মেনে গুগল এডসেন্সের এপ্লাই করুন। সহজেই গুগল এডসেন্স পাওয়ার জন্য এই টিপস গুলি অনেক কাজের বলে প্রমাণিত।


Google adsense publishers policies গুলি কি কি ?

এখন আপনি ভাবতে পারেন যে, একবার গুগল এডসেন্স এপ্রুভাল পাওয়ার পর আর কোনো চিন্তা নেই। কিন্তু না! মনে রাখবেন, আপনার ওয়েবসাইট যদি “adsense publisher policies” “adsense program policies” ও “Webmaster quality guidelines“,  গুলি ভবিষ্যতে সঠিক ভাবে না মেনে কাজ করে, তাহলে আপনার adsence account এ “ad serving limit” এমনকি “সম্পূর্ণ account suspension” হয়ে যেতে পারে ।

ফলে, adsense এর মাধ্যমে আর টাকা আয় করতে পারবেন না।

তবে, যদি আপনার এডসেন্স একাউন্টে ad-limit (এড লিমিট) দেখানো হয়, তাহলে এর মানে হলো,“ব্লগ বা ওয়েবসাইটে policy violation করেছেন। যার ফলে আপনার সাইটে এখন থেকে অধিক কম বিজ্ঞাপন দেখানো হবে”।

আরও পড়ুন: এসইও ফ্রেন্ডলি পোস্ট লেখার নিয়ম ২০২৩ | seo friendly content writing sample


কিন্তু, কিছু দিনের মধ্যেই আপনার account থেকে ad-limit সরিয়ে দেওয়া হবে। যদি আপনি আপনার ভুল শুধরিয়ে নিতে পারেন। তবে, "নিয়ম উলংঘন বা policy violation এর ফলে, সম্পূর্ণ account disable বা suspend করা হয়েছে, তাহলে সেই একাউন্ট আর ফিরে পাবেন না।"

তাই, এডসেন্স ব্যবহার করে বিজ্ঞাপনের মাধ্যমে নিজের ওয়েবসাইট থেকে ইনকাম করাটা যতটা  লাভজনক; ততটাই জরুরি এই পলিসি, নিয়ম ও শর্তাবলী গুলি মেনে কাজ করা ।


Google adsense publisher policies in Bengali|বাংলায় গুগল অ্যাডসেন্স প্রকাশক নীতি

এই publisher policies গুলি আপনারা চাইলে Google এ সার্চ করে এর English version পেয়ে যাবেন। তবে আমি বাংলাতে নিজের মতো করে আপনাদের বলে দিচ্ছি।

  1. অবৈধ কনটেন্ট থেকে দূরে থাকতেই হবে; যেকোনো ধরণের অবৈধ (illegal) কনটেন্ট বা অবৈধ কার্যকলাপের প্রচার বা অন্যের legal rights কে লঙ্ঘন (infringes) করা কন্টেন google অনুমতি দেয়না।
  2. অন্যের ছবি (images)নিজের ব্লগে অনুমতি ছাড়া ব্যবহার করবেননা। Copyright infringes, মানে যেকোনো ধরণের কপি করা কনটেন্ট ব্যবহার করতে পারবেননা। যেরকম ধরুন, অন্যের লিখা কনটেন্ট আপনি আপনার ব্লগে পাবলিশ করছেন।
  3. threatened species বা Endangered  এর সাথে জড়িত product selling এর প্রচার করতে পারবেননা। উদাহরণ স্বরূপে, elephant ivory, tiger skins, rhino horn, dolphin oil, Sale of tigers ইত্যাদি।
  4. মিথ্যা দাবি, ধোকাধারীর এবং জালবাজির সাথে জড়িত কনটেন্ট গ্রহণ করা হবেনা।
  5. ক্ষতিকারক বা হানিকর, বিপজ্জনক কনটেন্ট গ্রহণ করা হবেনা।
  6. dishonest behavio বা অসাধু আচরণ থাকা কনটেন্ট গুলি এডসেন্সের দ্বারা গ্রহণ করা হবেনা। যেমন, অবৈধ ভাবে software hacking ও cracking, জালি ডকুমেন্ট তৈরি করা বা করার তথ্য দেওয়া।
  7. লোকেদের ভুল ভাল বুঝিয়ে যেকোনো জিনিসের জন্য আগ্রহী করা, মিথ্যা বা ভুল তথ্য ব্যবহার করে কনটেন্ট তৈরি গ্রহণ হবেনা। যেমন, যেকোনো product, service বা content প্রচার করা, ভুল বা মিথ্যা দাবি করা।
  8. অপ্রয়োজনীয় software এবং Malicious এর প্রচার বা ওয়েবসাইটে তাদের ব্যবহার করলে, সেটা গ্রহণ করা হবে না।
  9. যেকোনো ধরণের Sexually explicit content ব্যাবহার যেমন, image, audio, video,  graphic sexual text বা adult games থাকলে সেই content গ্রহণ করা হবেনা।

আরোও ভালো স্পষ্ট তথ্য, Google publisher policies লিংক থেকে জেনে নিতে পারবেন।

অতএব, google publisher policy নিয়ম সম্পূর্ণ ভাবে মেনে কাজ করতে হবে। তাহলেই, আপনি google adsense approval পেয়ে যাবেন এবং ভবিষ্যতে আপনার account disable বা বন্ধ হওয়ার ভয় থাকবেনা।


বাংলায় অ্যাডসেন্স প্রোগ্রাম নীতি| Adsense program policies in Bengali

এডসেন্স এর পলিসি ও নিয়ম গুলি না মেনে চললে google যেকোনো সময় আপনার ওয়েবসাইটে বিজ্ঞাপন এর প্রচার বন্ধ করে এডসেন্স একাউন্ট ডিজেবল করে দিতে পারে। তাই, এডসেন্স এর পলিসি ও নিয়ম গুলি ভালো করে বোঝার চেষ্টা করবেন এবং যতটা সম্ভব ভালো করে মেন ব্লগিং করবেন।

তাই, নিজের গুগল এডসেন্স একাউন্ট ডিজেবল হওয়ার থেকে বাঁচিয়ে রাখার জন্য, adsense পলিসি মেনে চলতে হবে; ডিজেবল এডসেন্স একাউন্ট ফিরে পাওয়ার কিন্তু সম্ভব না।

  1. নিজের ওয়েবসাইটের বিজ্ঞাপন নিজে ক্লিক করা যাবে না।
  2. অবৈধ ভাবে বিজ্ঞাপনে click বা view পাওয়ার যেকোনো প্রক্রিয়া মেনে নেওয়া হয় না। তাই আপনি নিজের বন্ধু কিংবা পরিচিত লোকেদের নিজের ব্লগে বিজ্ঞাপন গুলি click বা view করার জন্য উৎসাহিত করবেন না।
  3. আপনি আপনার adsense এর ads এমন কোনো blog page বা content এ দেখাতে পারবেননা, যেগুলি ওপরে বলা “Google publisher policy” violates মানছেনা বা ভঙ্গ করছে।
  4. এমন কোনো ধরণের সাইট, পেজে বা কন্টেন্টে, এডসেন্স এর বিজ্ঞাপন যোগ করবেননা যেখানে “abusive experiences”(“আপত্তিজনক অভিজ্ঞতা”) এর ভয় রয়েছে।

  5. অবশই নিজের ওয়েবসাইটের সার্ভারের ads.txt” ফাইল root section“ এ আপলোড করে রাখবেন।  Ads.txt guide পড়ুন।
  6. মনে রাখবেন, Bot traffic, automatic software traffic এবং traffic exchange services ব্যবহার করে ওয়েবসাইটে ট্রাফিক আনবেননা। social media থেকে traffic আসলেও সমস্যা নেই। কিন্তু, এমন কোনো পেজ বা কনটেন্ট যেখানে বিভিন্ন traffic sources থেকে visitors আসছে, সেখানে বিজ্ঞাপন যোগ করবেননা।  google adsense কেবল organic search engine ট্রাফিক পছন্দ করে। তাই, চেষ্টা রাখবেন যাতে আপনার ওয়েবসাইটে অধিক পরিমানের ট্রাফিক ও ভিসিটর্স সার্চ ইঞ্জিন থেকেই আসছে।
  7. অনুপযুক্ত জায়গা যেমন popups, e-mail বা software গুলিতে নিজের adsense ad codes যোগ করবেননা।
  8. আপনার ওয়েবসাইটের আচরণ (behavior) স্বাভাবিক থাকতে হবে user দের অপ্রয়োজনীয় ওয়েবসাইটে redirect করা, নিজে নিজে browser এর ফাইল ডাউনলোড হওয়া, malware, popup বা pop-under যোগ করবেন না এবং ওয়েবসাইটে এ রকমের অস্বাভাবিক যেন না থাকে।

ওপরে বলা বিষয় গুলি ভালো করে পড়ে বুঝে নিবেন এবং সতর্ক নিজের ব্লগ বা ওয়েবসাইটে এডসেন্স কোড ব্যবহার করবেন।

আরও অধিক ভালো করে জেনে নেওয়ার জন্য এই লিংকে গিয়ে যান “AdSense program policies” ।


ইউটিউব এডসেন্স monetization নিয়ম কানুন (youtube monetization rules bangla)

বলতে গেলে ওয়েবসাইট এবং ইউটিউবের ক্ষেত্রে এডসেন্সের পলিসি এবং শর্তাবলী, নিয়ম-কানুন গুলি প্রায় এক। তবে, ইউটিউব হলো একটি ভিডিও পোর্টাল (video portal), তাই এই ক্ষেত্রে গুগল এডসেন্সের জন্য এপ্রুভাল পাওয়ার নিয়ম ও কিছুটা আলাদা।

ইউটিউবের ক্ষেত্রে, আমি আগেই “ইউটিউবের নতুন নিয়ম কানুন” গুলি আমার আগের আর্টিকেলের মাধ্যমে আপনাদের বলেছি।


শেষ কথা,

আপনাকে হয়তো বোঝাতে পেরেছি, গুগলের কোন কোন পলিসি নিয়ম-কানুন ও শর্তাবলী গুলি মেনে চলতে হবে। আমি আবার ও বলছি যে, এডসেন্স এর পলিসি ও নিয়মগুলি সবসময় মেইনটেইন করতে হবে। তা নাহলে, আপনার এডসেন্স একাউন্ট যেকোনো সময় account disable (ডিজেবল) হয়ে যেতে পারে।

মনে রাখবেন, গুগলের এই পলিসিগুলা (policy) প্রত্যেকের ভালোর জন্যই তৈরি করা হয়েছে।আপনার সাহায্যের জন্য আমি অবশই আছি; কোনো প্রশ্ন বা সমস্যা থাকলে কমেন্ট অবশই করবেন।

Previous Post Next Post

Contact Form