অনলাইনে জিরো রিটার্ন জমা দেওয়ার নিয়ম | Zero Tax Return Bangladesh

অনলাইনে জিরো রিটার্ন জমা দেওয়ার নিয়ম | Zero Tax Return Bangladeshzero return filing income tax bd

অনেকে বলেন যে, আমার তো আয় নেই; কিন্তু আমি কেন আয়কর রিটার্ন জমা দিবো? যাদের করযোগ্য আয় নাই এবং কোন ট্যাক্স বা কর দিতে হয় না তারা কর দিবসের ভিতরেই রিটার্ন জমা দিবেন যাকে জিরো রিটার্ন ( Zero Return ) বলা হয়।

আয়কর আইন অনুযায়ী, করযোগ্য আয় থাকুক অথবা না থাকুক আপনাকে আয়কর রিটার্ন জমা দিতেই হবে

আপনি যদি কোনো কারণে TIN (Tax Information Number) করে থাকেন, তাহলে প্রতি বছর আয়কর রিটার্ন জমা দেওয়া বাধ্যতামূলক।

আজকে আপনাদের জানাবো, ঘরে বসেই সহজে অনলাইনে কিভাবে জিরো রিটার্ন জমা ( Online Zero Return Filling ) দিতে পারেন। চলুন প্রথমে আয়কর নিয়ে কিছু বিষয় জেনে নেই;


আয়কর কি?

আয়কর হল একটি ধরনের কর যা কোন ধরনের ট্রানসফার এবং মুলধন আয়ের উপর আংশিক বা পূর্ণ কর হিসাবে দেওয়া হয়।

এটি বিভিন্ন দেশের আইন ও বিধি অনুযায়ী ভিন্ন ভিন্ন নাম পাওয়া যায়। উদাহরণস্বরূপ, ভারতে এরকম করকারী হল আয়কর বিভাগ (Income Tax Department) যা আয়কর নামেই পরিচিত।


আয়কর কেন দিব?

আয়কর দেওয়া হয় সরকারী উদ্যোগে তথা আইন ও বিধি অনুসারে। এর মাধ্যমে দেশের উন্নয়ন কাজে অর্থ সংগ্রহ করা হয়।

আয়কর দেওয়ার মাধ্যমে সরকার বিভিন্ন উন্নয়ন কাজ করে এবং সামাজিক ক্ষেত্রে জরুরী প্রকল্পের জন্য অর্থ ব্যয় করে।

সরকার আয় বণ্টন পদ্ধতিতে কর্মকর্তাদের বেতন বাড়িয়ে দেয়, স্বাস্থ্যসেবা প্রদান করে এবং প্রযুক্তি ও শিক্ষা প্রকল্প চালু রাখতে পারে।


আয়কর না দিলে হবে?

আয়কর না দেওয়া আইনমত অপরাধ এবং শাস্তির ভুগল আপনার উপর দাপে পড়তে পারে। আইন অনুযায়ী, অবশ্যই নির্দিষ্ট সীমা সম্পূর্ণ আয় লব্ধি হওয়া পর্যন্ত আয়কর প্রদান করতে হবে।

আয়কর না দিলে আইন দ্বারা শাস্তি প্রদান করা হতে পারে এবং এর ফলে আপনার জীবনের বিভিন্ন দিকে অসুবিধার মুখে পড়তে পারে।


সরকারকে আয়কর কেনো দিতে হবে?

সরকারকে আয়কর দিতে হয় যাতে সে দেশের উন্নয়ন কাজ চালিত রাখতে পারে এবং সামাজিক ক্ষেত্রে জরুরী প্রকল্পের জন্য অর্থ ব্যয় করতে পারে।

আয়কর এর টাকার মাধ্যমে সরকার বিভিন্ন উন্নয়ন কাজ করে, সরকারী কর্মকর্তাদের বেতন বাড়িয়ে দেয়, স্বাস্থ্যসেবা প্রদান করে এবং প্রযুক্তি ও শিক্ষা প্রকল্প চালু রাখতে পারে।

এছাড়াও আয়কর দিলে তাকে অবদানকারী নাগরিক হিসাবে পরিগণিত করা হয় এবং এর মাধ্যমে সরকার দ্বারা নির্ধারিত পরিমাণ ট্যাক্স সঠিকভাবে আদায় করা যায়।



বছরে কত টাকা আয় করলে আয়কর দিতে হবে?

বছরে কত টাকা আয় করলে আয়কর দিতে হবে তা নির্দিষ্ট করার জন্য প্রতিবছর সরকার আয়কর স্ল্যাব পরিবর্তন করে থাকে। ২০২৩ সালের জন্য বাংলাদেশে সরকারি কর শুরু হচ্ছে ৫ লক্ষ টাকা থেকে এবং এর উপর 10% আয়কর প্রদান করতে হবে।

তবে আপনি আপনার আয়ের উপর কত আয়কর প্রদান করতে হবে তা নির্দিষ্ট করার জন্য ট্যাক্স ক্যালকুলেটর ব্যবহার করতে পারেন অথবা হালনাগাদ কর্মকর্তাদের সাথে যোগাযোগ করতে পারেন।



সর্বনিম্ন আয়কর কত?

বাংলাদেশে সর্বনিম্ন আয়কর স্ল্যাব প্রদান করার জন্য আইন বলা হয় না। তবে, বর্তমানে সরকার বাংলাদেশে সর্বনিম্ন ৫ লক্ষ টাকা আয়ের উপর আয়কর প্রদান করার নির্দেশ দেয়া হয়েছে।

তবে এটি পর্যাপ্ত নয় এবং এটি পরিবর্তিত হতে পারে সাম্প্রতিক সরকারি সিদ্ধান্ত দ্বারা। আপনি আপনার কর সম্পর্কে অধিক জানতে এবং কত আয়ের উপর আপনাকে কত আয়কর প্রদান করতে হবে তা নিশ্চিত করার জন্য অফিস অথবা হালনাগাদ কর্মকর্তাদের সাথে যোগাযোগ করতে পারেন।







আয়কর রিটার্ন জমা না দিলে জরিমানা?

Income Tax Return জমা না দেওয়া আইনত অপরাধ এবং জরিমানা আইন দ্বারা নির্ধারিত আছে। বাংলাদেশে আয়কর প্রদান সংক্রান্ত আইনে নির্ধারিত হয়েছে যে, যদি ব্যক্তি বা কোম্পানি আয় বা লাভ করে তবে তাকে আমানত দেওয়ার শর্তে আয়কর দিতে হবে।

সময়মত আয়কর রিটার্ন দিতে ব্যর্থ হলে এক্ষেত্রে অধ্যাদেশ অনুযায়ী (১,০০০) এক হাজার টাকা অথবা আগের বছরের ট্যাক্সের (১০%) দশ শতাংশ জরিমানা করা যাবে।

এ দুটির ভেতরে যেটি পরিমাণে বেশি সেই অংকটি পেনাল্টি হতে পারে।"



আয়কর দিবস কবে?

বাংলাদেশে আয়কর দিবস প্রতি বছরের ৩০ জুন তারিখে পালন করা হয়। এই দিবসটি বাংলাদেশ সরকার এবং বিভিন্ন আয়কর প্রতিষ্ঠান দ্বারা উদ্যোগে পালন করা হয়।

যাতে আমরা সবাই আয়কর প্রদানের জন্য উৎসাহিত হই এবং সঠিক কর প্রদানের গুরুত্ব সম্মান করি।



অনলাইনে জিরো রিটার্ন জমা দেওয়ার নিয়ম | zero return online 

অনলাইনে জিরো রিটার্ন জমা করতে যা যা লাগবে – Documents for Online Zero Return

  1. E-Return Registration
  2. TIN
  3. আপনার নিজের নামে নিবন্ধিত মোবাইল নম্বর

অনলাইনে E-Return System এ রেজিস্ট্রেশন করার নিয়ম

E-Return System এ রেজিস্ট্রেশন করার জন্য, এখানে ক্লিক করে https://etaxnbr.gov.bd এ প্রবেশ করুন। নিচের মতো পেজ আসবে, এখান থেকে eReturn লেখায় ক্লিক করুন।

Tin registration online


ধাপ ১: E Return System Sign In | ই রিটার্ন সিস্টেমে সাইন ইন

এরপর  Sign in  করতে হবে; (পূর্বেই রেজিস্ট্রেশন করা থাকলে, TIN এবং Password Diye ক্যাপচা লিখে Sign in এ ক্লিক করে E Return  আপনার একাউন্টে প্রবেশ করুন)

Income tax

এরপর আপনার মোবাইলে পাঠানো ৬ সংখ্যার OTP Code দিন এবং পাসওয়ার্ড সেট করুন। (পাসওয়ার্ড কমপক্ষে আট character বিশিষ্ট lower case, upper case, digit (0-9) এবং special character @, #, % রাখুন)


তারপর সাইন ইন করে; সব ঠিকঠাক থাকলে Save & Continue ক্লিক করুন।


ধাপ ২: Tax Assessment Information|  কর নির্ধারন তথ্য

Zero tax return Bd


এখন, রিটার্ন দাখিল করার জন্য  Return Submission এ ক্লিক করে Assessment Year, Income Year সিলেক্ট করে দিন।

  • আয় বছরে কোন আয় থাকলে Any taxable income in the above-mentioned income year? অপশনে Yes সিলেক্ট করুন।
  • যদি করমুক্ত আয় থাকে তাহলে Any income which is fully exempted from tax? অপশনটিতে Yes সিলেক্ট করুন। 

Resident StatusResident সিলেক্ট করুন। ডানপাশে Heads of Income অপশনে আপনার আয় যে উৎস হতে হয়েছে সিলেক্ট করুন। উদাহরণ: আমার বেতন হতে Income হয়েছে তাই আমি শুধুমাত্র Salaries সিলেক্ট করবো।


এরপর Save & Continue বাটনে ক্লিক করুন।




ধাপ ৩: আয়ের তথ্য – Income Information

এখন আপনার আয়ের উৎস এবং সম্পদের পরিমাণ সম্পর্কে তথ্য দিতে হবে। নিচের ছবিটা খেয়াল করুন;

Zero tax return Bd


. Location of Main Source of Income অপশনে  আপনার প্রধান আয়ের উৎস সিলেক্ট করতে হবে। উদাহরণ: আমার প্রধান আয়ের উৎস ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন তাই আমি Dhaka North City Corporation সিলেক্ট করবো।

খ. আপনার Tax Rebate প্রাপ্য হলে Claim tax rebate for investment?Yes সিলেক্ট করুন।

. Shareholder director of a company? অপশনে কোন কোম্পানির শেয়ারহোল্ডার পরিচালক না হলে NO সিলেক্ট করুন। উদাহরণ: আমি কোম্পানির শেয়ারহোল্ডার বা পরিচালক নই তাই এখানে No সিলেক্ট করেছি।

. IT10B Requirement অপশনে যেহেতু আমার মোট সম্পক্তি ৪০লক্ষ টাকার নিচে তাই আমি Gross Wealth over 4,000,000 এ No সিলেক্ট করবো।

. Own Motor Car? অপশনে মোটর গাড়ি না থাকলে No সিলেক্ট করুন।

চ. Have House Property in any City Corporation? অপশনে  সিটি কর্পোরেশনে কোন গৃহ সম্পত্তি না থাকলে No সিলেক্ট করুন।

এখানে উল্লেখ: IT10B is not mandatory. Still want to submit? অপশনে Yes সিলেক্ট করুন। (মোট সম্পক্তি ৪০লক্ষ টাকার নিচে হলে তাদের IT10B-সম্পত্তির বিবরণ জমাদেওয়া বাধ্যতামূলক না। কিন্তূ, সম্পত্তির বিবরণ দেওয়া উত্তম) 



তারপর Save & Continue ক্লিক করে পরের পেজে যান।




ধাপ ৪: আয়ের বিস্তারিত তথ্য – Income Details

এইধাপে আপনার সকল আয়ের তথ্য যথার্থ  ভাবে পূরণ করতে হবে, নিচের ছবিটা লক্ষ্য করুন;
Tax bd

ক. Employment Type অপশনে আপনার জন্য যেটি প্রযোজ্য সেইটি সিলেক্ট করুন। উদাহরণ: আমি এখানে Private/Other than Government Pay Scale সিলেক্ট করেছি।

খ. Name of the Employer অপশনে আপনার প্রতিষ্ঠানের নাম লিখুন।

গ. Designation অপশনে আপনার চাকরি ক্ষেত্রে ‍উপাধি লিখুন।

ঘ. Particulars অপশনে আপনার বেতনের সম্পর্কে যথার্থ তথ্য দিন।

চ. Non-Cash Benefits আপনার প্রতিষ্ঠান থেকে পেয়ে থাকলে (যেমন- বিনামূল্যে আবাসন অথবা হ্রাসকৃত হারে আবাসন সুবিধা, যানবাহন বা অন্যকোন সুবিধা) পেয়ে থাকলে সেই ঘরে টিক দিন।

zero return filing income tax bd



এছাড়াও আপনার কোন করমুক্ত আয় থাকলে উপরের ছবি Tax Exempted Income ট্যাবে ক্লিক করে Tax Exempted Income Type অপশনে আপনার আয়ের তথ্য দিন।



ধাপ ৫: Expenditure| ব্যয়ের তথ্য


এই পেইজে আপনার চলতি বছরে আয়ের সকল ধরনের ব্যয়ের তথ্য দিতে হবে। (যদি মোট সম্পত্তির পরিমাণ ৪০লক্ষ টাকার বেশি হয় তাহলে অবশ্যই বাৎসরিক ব্যয়ের বিবরণী দিতে হবে) 

এখানে লক্ষনীয়, ব্যয়ের পরিমাণ আপনার আয়ের সাথে সামঞ্জস্যপূর্ণ থাকতে হবে।

ব্যয় বিবরণী দিতে চাইলে IT10BB is not mandatory for you. Still want to submit? অপশনে Yes সিলেক্ট করুন। নিচের ছবিতে দেখুন।

এরপরে প্রতিটি ব্যয়ে অনুযায়ী আপনার ব্যয়ের পরিমাণ লিখে দিন।

online tax return submission


আপনার ব্যয়ের তথ্য পুরণ হয়ে গেলে, Save and Continue  ক্লিক করে পরের ধাপে যান।



ধাপ ৬: Assets & Liabilities |  সম্পদ ও দায় বিবরণী


Fix Deposits, Term Deposits and DPS

এই ধাপে আপনার ব্যবসায় মূলধন, জমিফ্ল্যাট, বিল্ডিং, শেয়ারে বিনিয়োগ,Fix Deposits, Term Deposits and DPS, প্রভিডেন্ড ফান্ড-সঞ্চয়পত্র, আপনি কারও নিকট থেকে পাওনা থাকলে, মোটর গাড়ি, আসবাবপত্র, ফার্নিচার, ব্যাংক ব্যালেন্স, নগদ টাকা এবং আরও যতধরনের সম্পদ আছে তার পরিমাণ লিখুন।

একদম নিচে দায় (Liabilities) বলতে ব্যাংক ঋণ বা অন্যের নিকট থেকে ঋণের পরিমাণ উল্লেখ করে দিতে হবে।



তারপর Other Outflow এর Annual Living Expense (আপনার পারিবারিক ব্যয়) পূর্বের পেজে দেওয়া তথ্য অনুযায়ী Automatic এখানে চলে আসবে।

ক. Loss, Deduction, Other Expense অপশনে এ বছরে  আপনার কোন ধরনের ক্ষতি থাকলে  তার পরিমাণ লিখে দিন।

খ. Gift, Donation and Contribution অপশেনে আপনি কাউকে কোন উপহার, দান করলে সেই পরিমাণটা লিখুন। উদাহরণ: স্বামী কর্তৃক স্ত্রীকে উপহার দেওয়া।

গ. Sources of Fund এর Income Shown in the Return অপশনে  করযোগ্য আয় অটোমেটিক বসে যাবে।

একইভাবে পূর্বের পেজে আপনার দেওয়া তথ্য অনুযায়ী Tax Exempted Income and Allowances এর পরিমাণও চলে আসবে। আর ধরুন, আপনি যদি কোন উপহার পান বা অন্য কোন প্রাপ্তি থাকে তাহলে তা Other Receipts অপশনে টা দিয়ে দিবেন।


Tax bd

আপনি যদি পুরাতন আয়কর রিটার্নদাতা হন, তাহলে গতবছরের সম্পত্তির পরিমাণ Net Wealth of Previous Income Year অপশনে লিখে দিবেন। সকল তথ্য সঠিকভাবে দিলে আপনার Summary এর নিচে পার্থক্য Zero (0) আসবে। নিচের ছবিতে দেখুন;

Zero Tax Return


অধিকাংশ সময় করদাতা রিটার্নের সম্পদ ও ব্যয় বিবরণী সঠিকভাবে পূরণ করতে পারেন না। এইক্ষেত্রে প্রয়োজনে অভিজ্ঞ একজন আয়কর আইজীবির পরামর্শ নিতে পারেন।


সম্পদ ও দায় এর সব তথ্য সঠিকভাবে পূরণ করার পর Save and Continue ক্লিক করে পরের ধাপে যান।





ধাপ ৭: Tax and Payment| আয়কর ও পরিশোধ 

এই পেইজে আপনার বিভিন্ন খাতে আয় ও করের পরিমাণ দেখাবে। আপনার যদি কোন প্রদেয় কর থাকে আপনি এখান থেকে সরাসরি অনলাইনে করের টাকা পরিশোধ করতে পারবেন

আর যদি আপনার কোন কর পরিশোধ করতে না হয়, Payable Amount শুন্য (Zero) আসবে। যাদের রিটার্নে Payable Tax Amount শুন্য বা Zero হয়, তাদের রিটার্নকে জিরো রিটার্ণ () বা শুন্য রিটার্ন বলে।

Tax kivabe dib online


ব্যাস আপনার কাজ শেষ; আয়কর রিটার্ন তৈরি হয়ে গেছে। এখন  income Tax Return  প্রিন্ট করে ফরমটি আপনার সংশ্লিষ্ঠ আয়কর সার্কেল অফিসে জমা দিন। (এরজন্য কোন ফি পরিশোধ করতে হবেন।)


আর আপনি যদি সরাসরি অনলাইনে রিটার্ন জমা দিতে চান, Proceed to Online Return ক্লিক করে অনলাইনে রিটার্ন সাবমিট করুন।



ধাপ ৮: রিটার্ন দাখিল – Return Submission

এইধাপে আপনার রিটার্নে preview দেখাবে। আপনার তথ্যের কোন ভুল থাকলে আপনে পুনরায় পূর্বের পেজে ফিরে যেয়ে আপনার রিটার্ন সংশোধন করতে পারবেন।



Tax online

সব তথ্য ঠিক থাকলে, Verification and signature এ Verification টিক দিয়ে Submit Return অপশনে ক্লিক করে Do you want to submit return? Popup থেকে Yes ক্লিক করে দিন।


ধাপ ৯: Download Acknowledgement Receipt



Income tax bd


সবশেষে, সফলভাবে  আয়কর রিটার্ন দাখিল সম্পন্ন হওয়ার পরে আপনি উপরের ছবির মতো Reference ID সহ Acknowledgement Receipt ডাউনলোড  বা প্রিন্ট করে নিতে পারেন, পরবর্তীতে কাজে লাগবে।






আয়কর অফিসের তালিকা

বাংলাদেশে আয়কর অফিসের তালিকা জানতে আপনি জেলা অথবা জেলা সদর উপজেলার সকল আয়কর অফিসের নাম ও ঠিকানা প্রকাশিত হয়ে থাকে।

আপনি বাংলাদেশ আয়কর অধিদপ্তরের (NBR) ওয়েবসাইট এবং তথ্য বাতায়ন কেন্দ্র, প্রশাসনিক ভবন, ইলাকা-৮, ঢাকা-১২০৫ এর ওয়েবসাইট বিজিট করে এই সম্পর্কে বিস্তারিত তথ্য পেতে পারেন। এছাড়াও, আপনি নিকটবর্তী আয়কর অফিস এবং তথ্য কেন্দ্রে ফোন করে পরিচিতি অথবা যেকোনো তথ্য জিজ্ঞাসা করতে পারেন।



কর অঞ্চল তালিকা ঢাকা

কর অঞ্চল-১, ঢাকা
২য়-১২ তলা সরকারী ভবন, সেগুনবাগিচা, ঢাকা।
জনাব সনজিত কুমার বিশ্বাস
১৩৪৯৩৯৯, ০১৭51283888 taxzone Idhk@yahoo.com



কর অঞ্চল-২, ঢাকা
২য়-১২ তলা সরকারী ভবন, সেগুনবাগিচা, ঢাকা।
জনাব কানন কুমার রায়
58311195, 01715905754
taxzone2@yahoo.com


কর অঞ্চল-৩, ঢাকা
৩৫ পাইওনিয়ার রোড, আয়েশা মন্ত্রিত কাকরাইল, ঢাকা।
58311195, 01715901754
taxzone2@yahoo.com
বেগম নাহার ফেরদৌসী বেগম
৫৮৩১৩৯৬২, 01711539003 nfb-2008@yahoo.com


কর অঞ্চল-৪, ঢাকা
২য়-১২ তলা সরকারী ভবন, সেগুনবাগিচা, ঢাকা।
জনাব রাখেশাম রায়
93367488, 01747975412
zone4tax@yahoo.com


কর অঞ্চল-৪, ঢাকা
২য়-১২ তলা সরকারী ভবন, সেগুনবাগিচা, ঢাকা।
কর অঞ্চল-৫, ঢাকা ২২-১২ তলা সরকারী ভবন, সেগুনবাগিচা, ঢাকা।
জনাব হাবিবুর রহমান আখদ
1383398, 01711248845
taxes.zone5@yahoo.com



কর অঞ্চল-৩, ঢাকা
৭১/২ পাইওনিয়ার রোড, কাকরাইল, ঢাকা।
জনাব মোঃ নুরুল আলম
taxzone6@yahoo.com
munalam27@hotmail.com




কর অঞ্চল-৭, ঢাকা
২য়-১২ তলা সরকারী ভবন, সেগুনবাগিচা, ঢাকা।
কর অঞ্চল-৮, ঢাকা
9571616, 01842100578
abtaher2010@gmail.com
zone7com@gmail.com



কর অঞ্চল-৮, ঢাকা
১২/১ বিজয় নগর শাহী মসজিদের নিকট, ঢাকা।
জনাব মোহাং আবু তাহের চৌধুরী
9571616, 01841100578
abtaher2010@gmail.com


কর অঞ্চর-৯, ঢাকা
বাড়ী-৩২, খাজা গরীব নেওয়াজ এভিনিউ, সেক্টর-১৩, উত্তরা, ঢাকা।
বেগম আতিয়ান নাহার
7913770, 01715013413
atia_1961@yahoo.com


কর অঞ্চল-১০, ঢাকা
নাভানা পোরশিয়া, ৪০ সেগুনবাগিচা, ঢাকা।
জনাব অপূর্ব কান্তি দাস 9331821, 01713001933
taxzone10dhaka@yahoo.com


কর অঞ্চল-১১, ঢাকা
৯ সেগুনবাগিচা ঢাকা, মুক্তিযুদ্ধ যাদুঘরের দক্ষিণ পার্শ্বে।
বেগম হুমায়ারা সাইদা
9568086, 01726025244
taxeszone11@gmail.com


কর অঞ্চল-১২, ঢাকা
৯ সেগুনবাগিচা ঢাকা, মুক্তিযুদ্ধ যাদুঘরের দক্ষিণ পার্শ্বে।
বেগম শাহীন আক্তার
shaheen_rangon@yahoo.com


কর অঞ্চল-১৩, ঢাকা
রাইন রাজ্জাক প্লাজা ৩৮৩ টংগী ডাইভার্শন রোড, মগবাজার, ঢাকা।
জনাব হাফিজ আহমেদ মুর্শেদ
9588621, 01673015148
murshedhafiz4@gmail.com



কর অঞ্চল-১৪, ঢাকা
১২/১ শাহী মসজিদের নিকট, বিজয় নগর, ঢাকা।
জনাব আ জা মু জিয়াউল হক
৯৫৬৬৬83, 01711847975
taxeszone14@yahoo.com


কর অঞ্চল-১৫, ঢাকা
রাইন রাজ্জাক প্লাজা, ৩৮৩ টংগী ডাইভার্শন রোড, মগবাজার, ঢাকা
বেগম মাহবুবা হোসেইন
58314571, 01819264545


কর অঞ্চল তালিকা চট্টগ্রাম

কর অঞ্চল-১, চট্টগ্রাম
সরকারী কার্য ভবন-১, আগ্রাবাদ, চট্টগ্রাম।
জনাব মোঃ নজরুল ইসলাম
0031-2525553, 01711137631
taxctg@gmail.com


কর অঞ্চল-২, চট্টগ্রাম
সরকারী কার্য ভবন-১, আগ্রাবাদ, চট্টগ্রাম।
জনাব প্রদ্যুৎ কুমার সরকার
031-725500, 01711149990
taxctg@gmail.com ctgzone2@yahoo.com




কর অঞ্চল-৩, চট্টগ্রাম
সরকারী কার্য ভবন-২(১১ তলা), আগ্রাবাদ, চট্টগ্রাম।
জনাব মোঃ মোতাহের হোসেন 031-725897, 01713032625



কর অঞ্চল-৪, চট্টগ্রাম
এ. রহিম ম্যানশন বাড়ী-১৩৭/এ (৪র্থ তলা), রোড-১, সিডিএ আবাসিক এলাকা, আগ্রাবাদ, চট্টগ্রাম।
জনাব আহাম্মদ উল্যাহ
031-710199, 01713032625


কর অঞ্চল তালিকা খুলনা

কর অঞ্চল, খুলনা
কর ভবন, বয়রা, খুলনা।
জনাব মোঃ ইকবাল হোসেন
041-762781, 01711271038
ctkhulna@gmail.com


কর অঞ্চল তালিকা রাজশাহী

কর অঞ্চল, রাজশাহী
কর ভবন, হেলেনাবাদ, রাজশাহী।
জনাব মোঃ দবির উদ্দিন
0721-812314, 01711-02 86 07
Ctrajbd@yahoo.com



কর অঞ্চল তালিকা রংপুর

কর অঞ্চল, রংপুর
কর ভবন, কাছারী বাজার, রংপুর।
জনাব মোঃ হারুন-অর-রশীদ
0521-61771, 01715651776
taxeszone rangpur@yahoo.com


কর অঞ্চল তালিকা সিলেট

কর অঞ্চল, সিলেট
৬২ শুভেচ্ছা হাউজিং এস্টেট আম্বার খানা, সিলেট।
জনাব সৈয়দ মোহাম্মদ আবু দাউদ
০৮২১-৭১৮৬০৪, 01730007889.
taxeszonesylhet@yahoo.com


কর অঞ্চল তালিকা সিলেট

কর অঞ্চল, বরিশাল
কর ভবন, ক্লাব রোড, বরিশাল
জনাব মোহাম্মদ জাহিদ হাছান
0431-2177788, 01709953655
karbarisal@gmail.com


কর অঞ্চল তালিকা গাজীপুর

কর অঞ্চল,গাজীপুর
জি-১৫৯, রাজদিঘির পশ্চিম পাড়, গাজীপুর।
বেগম সুলতানা আহমেদ ১২৬১৮৮৮
ctgazipur@gmail.com


কর অঞ্চল তালিকা নারায়নগঞ্জ

কর অঞ্চল, নারায়নগঞ্জ
এইচ আর কমপেস্নক্স, পূর্ব ইজদাইর, নারায়নগঞ্জ লিংক রোড, নাঃগঞ্জ
জনাব মোঃ রেজাউল করিম চৌধুরী
7646569, 0170580 1750
taxeszonenarayanganj@gmail.com


কর অঞ্চল তালিকা কুমিল্লা

কর অঞ্চল, কুমিল্লা

কর ভবন, নজরুল ইসলাম এভিনিউ, কান্দির পাড়, কুমিলস্না কর অঞ্চল, ময়মনসিংহ পৌর সুপার মার্কেট (২য় তলা) কেবি ইসমাইল রোড, ময়মনসিংহ
জনাব সামস উদ্দিন আহমেদ
ফোন: 



কর অঞ্চল তালিকা ময়মনসিংহ

কর অঞ্চল, ময়মনসিংহ
পৌর সুপার মার্কেট (২য় তলা) কেবি ইসমাইল রোড, ময়মনসিংহ
জনাব জি এম আবুল কালাম কায়কোবাদ
091-66120, 01726559301
ctmymensingh@gmail.com



কর অঞ্চল তালিকা ময়মনসিংহ

কর অঞ্চল, বগুড়া
বাড়ী-১৩, সড়ক-১, উপশহর, বগুড়া।
জনাব এ কে এম বদিউল আলম
05161758, 01711313363



কর আপিল অঞ্চল তালিকা

কর আপীল অঞ্চল ১, ঢাকা
২য়-১২ তলা সরকারী ভবন, সেগুনবাগিচা, ঢাকা।
বেগম রওশন আরা আক্তার
8357300, 01776366431
appealone@yahoo.com



কর আপীল অঞ্চল ২, ঢাকা
২য়-১২ তলা সরকারী ভবন, সেগুনবাগিচা, ঢাকা।
জনাব কাজী ইমদাদুল হক 8333122
nobimdgolam@gmail.com



কর আপীল অঞ্চল ৩, ঢাকা
২য়-১২ তলা সরকারী ভবন, সেগুনবাগিচা, ঢাকা।
জনাব ডঃ মোঃ সাজ্জাদ হেসেন ভইইয়া
9347855, 01819243135
sajjadtaxcommissioner@gmail.com



কর আপীল অঞ্চল ৪, ঢাকা
১৩৫ সেগুনবাগিচা, ঢাকা।
জনাব এম এম ফজলুল হক
8391447, 01715160160
appealzone4@yahoo.com



কর আপীল অঞ্চল চট্টগ্রাম
বাড়ী নং -১৩৭/বি, রোড-১, সি, ডি, এ আ/এ, আগ্রাবাদ, চট্টগ্রাম।
জনাব মাহবুব হোসেন
031-2526894, 01711436999
taxappealctg@gmail.com



কর আপীল অঞ্চল খুলনা
কর ভবন, বয়রা, খুলনা।
জনাব প্রশান্ত কুমার রায়
041-761954, 01715212446 taxappeal.khulna@yahoo.com



কর আপীল অঞ্চল রাজশাহী
কর ভবন হেলেনাবাদ রাজশাহী।
জনাব সুনীল কুমার সাহা
776010, 01715138917



বৃহৎ করদাতা ইউনিট
২য়-১২ তলা সরকারী ভবন, সেগুনবাগিচা, ঢাকা।
জনাব মোঃ আলমগীর হোসেন
58316366, 01552551780



কেন্দ্রীয় জরীপ অঞ্চল
হাউস বিল্ডিং ফাইনেন্স কর্পোরেশ ভবন, ২২ পুরানা পল্টন, ঢাকা।
জনাব চিন্ময় প্রসূন বিশ্বাস
9514467, 01715018608
comtaxesz@yahoo.com




মহাপরিচালক, কর পরিদর্শন পরিদপ্তর, ঢাকা
ভূঁইয়া ম্যানশন, (৭ম ও ৮ম তলা) ৭৪, কাকরাইল, ঢাকা।
বেগম আরিফা শাহানা
৮৩৩১৮৬২, ০১১99883585
arfarahman@gmail.com



মহাপরিচালক, বিসিএস কর একাডেমী
২৭/১, নিউ ইস্কাটন রোড, ঢাকা।
জনাব খন্দকার মোঃ ফেরদৌস আলম
9331807, 01711365688
bestaxacademy@gmail.com





উপসংহারঃ

আয়কর হলো এমন একটি আদেশবদ্ধ ট্যাক্স যা একজন ব্যক্তি বা কোম্পানির আয়ের উপর নির্ভর করে লাগে। আয়করের সাথে বন্ধুত্বপূর্ণভাবে সম্পর্কিত একটি ট্যাক্স হলো সার্ভিস ট্যাক্স, যা কোম্পানির সার্বিক আয়ের উপর নির্ভর করে লাগে।

এদের উদ্দেশ্য দেশের উন্নয়নের জন্য অর্থ সংগ্রহ করা এবং দেশের চাকরিবাজ বা অন্য ব্যক্তিদের সামাজিক নৈতিক দায় উত্থাপন করা। আয়কর বিভিন্ন শ্রেণীর লোকের জন্য আলাদাভাবে বিবেচিত হয়। 


আশা করছি, অনলাইনে Zero Tax Return কিভাবে  দিবেন তা দেখাতে পেরেছি, যেকোনো প্রশ্ন থাকলে কমেন্ট করে জানাতে পারেন ।
Previous Post Next Post

Contact Form