শরীরের ফাটা দাগ দূর করার ঘরোয়া উপায় | Sorirer Kalo Dag Dur Korar Upay

স্তনে সাদা দাগ অনেক মেয়ের ১৬ বছর বয়স থেকেই স্তনে সাদা সাদা দাগ পড়ে। এই দাগগুলো দূর করার উপায় কী ?

শরীরের কালো দাগ দূর করার উপায়
শরীরের বিভিন্ন অংশে কাটা দাগ

স্তন বা শরীরের অন্যান্য জায়গায় লম্বা সাদা সাদা দাগ পড়াকে বলে ট্রায়া ডিসটেন্সি। এ সম্পর্কে সাধারণের মনে ভুল ধারণা আছে যে, শুধু বিবাহিতা বা গর্ভধারিণীর ক্ষেত্রেই এটি হয়। এ ধারণা মোটেও ঠিক নয়। যারা হঠাৎ করে মোটা ও লম্বা হয় তাদেরও এমনটি হয়ে থাকে। আবার কোন কারণ ছাড়াও হতে পারে। দাগ দূর করার কার্যকর চিকিৎসা নেই। দাগ নিজে থেকে কমে যেতে পারে। তবে কোলাজেন ইলাস্টেন ক্রিম ব্যবহার করলে লাভ হতেও পারে।


নখ ভেঙ্গে যাওয়া

অনেকের বুড়ো আঙুলের নখের অগ্রভাগ ক্রমশঃ সরু হয়ে ভেতরে ডেবে যেতে থাকে। ব্যথা হয়। এর চিকিৎসা কী? 

হিস্টোপ্যাথলজি পরীক্ষা করে সর্বপ্রথম দেখে নিতে হবে আপনার বুড়ো আঙ্গুলের নখের অগ্রভাগে শুরু হয়ে ভিতরে দেবে কি ধরনের অসুখ হয়েছে। 

প্রথমত, পরীক্ষার মাধ্যমে অসুখটি নির্ণয় করা যাবে এবং সে অনুযায়ী ব্যবস্থা নেয়া যাবে। দ্বিতীয়ত, নতুন নখ যখন গজাবে তখন সে নখটি সম্পূর্ণ সুস্থভাবে গজাতে পারে।


নখের কোনা পাকা

কারো কারো পায়ের বুড়ো আঙুলের নখের কোনা কিছুদিন পর পর পাকে, ব্যথা করে। এর সমাধান কী ?

আপনার পায়ের বুড়ো আঙ্গুল এর নখ যদি কিছুদিন পর পর পেকে যায় বেলা করে তাহলে cloxacilin 500mg অ্যান্টিবায়োটিক খেতে পারেন। একটি করে ছয় ঘন্টা পর পর সাত থেকে ১০ দিন খেলে উপকার পাওয়া যেতে পারে তবে অবশ্যই ডক্টরের পরামর্শ করবেন।


তবে বারবার এ ধরনের সমস্যা যাতে না হয় সেজন্যে অপারেশনের মাধ্যমে নখের কোনার মাংস বা চামড়া নামিয়ে দেয়া হয়। তখন নথ পাশের মাংসে ঢুকে এ ধরনের সমস্যার সৃষ্টি করতে পারেনা। চ বিশেষজ্ঞর এর কাজটি করতে পারেন, এজন্য যেকোন হাসপাতালের বর্হি বিভাগ যোগযোগ করা যেতে পারে।


নখের গোড়া থেকে চামড়া ওঠা

অনেকের নখের গোড়ার চামড়া একটু একটু করে উঠে যায় এবং নখের গোড়া ব্যথা করে। এর প্রতিকার কী ?

এ জাতীয় সমস্যায় প্রথম যে কাজটি করণীয় তা হচ্ছে যে চামড়াটুকু উঠে আসবে তা টান দিয়ে না ছেঁড়া। নেইল কাটার দিয়ে চামড়াটি গোড়া থেকে কেটে দিতে হবে। চামড়া যেন আর না ওঠে সে জন্যে পানির কাজ শেষ হবার পর এবং রাতে শোবার সময় গ্লিসারিন বা ভেসিলিন মাখতে হবে।। কিছুদিন এ ব্যবস্থা নিলে আৰু এ সমস্যায় ভুগতে হবে না।


নখে সাদা সাদা দাগ

কারো কারো হাত ও পায়ের নখে সাদা সাদা দাগ পড়ে। নখগুলো দিন দিন ক্ষণা হয়ে ছোট হয়ে যায়। এর প্রতিকার কী ?

এই সব ক্ষেত্রে সাধারণত ফ্লুকোনাজল উপাদানের ক্যাপসুল প্রতি সপ্তাহে ১৫০ মিঃগ্রা করে ১ বছর খেতে হতে পারে। তাই ওষুধ খাওয়ার আগে কিডনি ও লিভারে কোন অসুৰ আছে কিনা জেনে নেয়া দরকার। নতুবা ওষুধটি শরীরের জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে।


পুরুষাঙ্গের অগ্রভাগের ঘামাচির মতো বিচি
পুরুষাঙ্গের অগ্রভাগের ঘামাচির মতো বিচি

শিশ্নের অগ্রভাগে ঘামাচির মত বিচি

কারো কারো পুরুষাঙ্গের অগ্রভাগের খাঁজকাটা অংশের ত্বক মাঝে মধ্যেই ফেঁটে যায়, কষ ঝরে, লাল লাল শুঁটি বা ঘামাচির মতো হয়। এর সমাধান কী?

সমস্যাটি যদি বিবাহিত পুরুষদের ক্ষেত্রে ঘটে তাহলে থাকে Cap ful (150mg) ১টি পর পর ২ দিন অর্থাৎ ২টি ক্যাপসুল খাইয়ে দিতে হবে।


কারণ স্ত্রীর যোনিতে ছাত সংক্রমণের জন্য যৌনমিলনের পরবর্তীতে পুরুষাঙ্গে এ ধরনের সমস্যা ঘটতে পারে। অন্যথায় একজন চর্ম বিশেষজ্ঞকে দেখিয়ে চিকিৎসা নিতে হবে।


অণ্ডথলিতে দানা

কারো কারো অণ্ডথলিতে মসুরের ডালের মতো গোটা হয় যা চাপ দিলে সাদা পদার্থ বেরিয়ে আসে। এর চিকিৎসা কী ?

এটি একটি সিস্ট (cyst) হবার সম্ভাবনাই বেশি। এ জাতীয় সিস্ট-এর চিকিৎসা ব্যবস্থা বিভিন্নভাবে করা যেতে পারে যেমন Electrocoagulation, cryo surgery অথবা surgical excision অর্থাৎ কেটে বান দেয়া।

কোন পদ্ধতিটি প্রযোজ্য হবে তা এক্ষেত্রে একজন চর্মরোগ বিশেষজ্ঞকে দেখালে তিনি তা নির্ধারণ করে দেবেন।


অন্ডকোষের ত্বকে প্রদাহ

অন্তকোষের থলি থেকে এক প্রকার দুর্গন্ধযুক্ত মরা চামড়া উঠছে অনেকদিন ধরে। এ ক্ষেত্রে করণীয় কী ?

এসব ক্ষেত্রে ভিটামিন বি-টু অর্থাৎ Riboflavin বেশ কাজে আসে। Riboflavin ট্যাবলেট দৈনিক ৩ বার করে ২ সপ্তাহ খেলে উপকার পাওয়া যায়।

অন্যথায় চর্মবিশেজ্ঞকে দেখিয়ে ব্যবস্থা নেয়া যেতে পারে।


পুরুষাঙ্গে আঁচিল

কারো কারো পুরুষাঙ্গে আঁচিল হয়। এজন্যে অনেকে হোমিওপ্যাথি চিকিৎসা করান। হোমিওপ্যাথিক চিকিৎসা ছাড়া আঁচিল দূর করা সম্ভব কি ?

সব সময় হোমিওপ্যাথিক চিকিৎসা আঁচিলের ক্ষেত্রে নিরাপদ নয়। Electro Cautery cryo surgery করে এটি সম্পূর্ণ নির্মূল করা সম্ভব।


শিশ্নের ছোঁয়াচে রোগ

কারো কারো পেনিসের চামড়ায় হঠাৎ করে ২/১টি জল গোটা হয়, ৭/৮ দিনের মধ্যেই তা শুকিয়ে যায় । গোটা থাকা অবস্থায় খুব ব্যথা হয়। এজন্য করণীয় কী?

অসুখটি হারপিস প্রোজেনিটালিস। এটি ভাইরাস জনিত রোগ। জ্বর প্লুটোর মত এটিও বার বার হয়। এটি ছোঁয়াচে। তাই এ অবস্থায় সহবাস ত্যাগ করতে হবে।


নইলে গর্ভজাত সন্তান বিকলাঙ্গ হতে পারে। আক্রান্ত অবস্থায় ভাইরাক্স ক্রিম ২/৪ ঘণ্টা পর পর ব্যবহার করতে হবে যত দিন সেরে না যায়।


হাতের তালু চুলকানো

অনেকেরই হাতের তালু চুলকায়, ছোটো ছোটো ঘামাচির মতো ওঠে এবং খোলসের সৃষ্টি হয়। এ থেকে রক্ষা পাওয়ার উপায় কী

রোগটির নাম পামফোলিক্স। এ জন্যে ডার্মোভেট ক্রিম দিনে ২ বার করে ৩ সপ্তাহ ব্যবহার করতে হবে। অতঃপর ওষুধটি ২ সপ্তাহ বন্ধ রেখে আবার একই ভাবে ২ সপ্তাহ ব্যবহার করা যেতে পারে।

পরবর্তীতে একই সমস্যা দেখা দিলে অল্প কিছু দিন ওষুধটি ব্যবহার করা যেতে পারে। তবে ইনফেকশন থাকলে এন্টিবায়োটিক লাগাতে হবে।


থুতনিতে কালোদাগ

অনেকের শেভ করার ফলে খুতনির লোমকূপের গোড়াতে ইনফেকশন হয় এবং এর ফলে কালো দাগ পড়ে যায়। এ থেকে পরিত্রাণের উপায় কী ?

এজন্যে স্টেরয়েড জাতীয় মলম, যেমন- সিক্রটেন প্লাস ক্রিমটি দিনে ২ বার করে ২১ দিন ব্যবহার করা যেতে পারে। যদি উপকার হয় তাহলে মাঝখানে ১৪ দিন বন্ধ রেখে ক্রিমটি আরো ২১ দিন ব্যবহার করা যেতে পারে।


আফটার শেভ লোশনের ব্র্যাণ্ড পরিবর্তন করে নেয়া ভালো। শেভ করার সময় ব্লেড উল্টো দিকে টানা ঠিক হবে না। দৈনিক শেভ না করে ১ দিন পরপর শেভ করতে হবে। সর্বদা ধারালো ব্রেড ব্যবহার করতে হবে।


মশার কামড়ের দাগ

কারো কারো শরীরে মশার কামড়ের কারণে ঘা এবং দাগের সৃষ্টি হয়। এ দাগ দূর করার উপায় কী ?

মশার কামড় থেকে সৃষ্ট সমস্যার জন্যে স্টেরয়েড মলম যেমন— ডার্মোভেট ক্রিম দিনে ২/৩ বার মোট ৭দিন লাগানো যেতে পারে। তবে এর বেশি সময় ধরে এটি ব্যবহার করা যাবে না।



আমের কষ থেকে কালো দাগ

কাঁচা আমের কষ থেকে ঠোটের পাশে কালোদাগ পড়লে সমস্যার সমাধান কী?

আমের কষ লেগে অনেকের ক্ষেত্রে ইরিট্যান্ট ডার্মাটাইটিস দেখা দেয়। এ জন্যে বেটনোভেট ক্রিম পাতলা করে দিনে ২ বার মোট ২ সপ্তাহ পর্যন্ত দাগের উপর লাগাতে হবে। তবে ২ সপ্তাহের বেশি এটা ব্যবহার করলে ত্বকের ক্ষতি হতে পারে। এ ছাড়া লেবু বা ভিটামিন সি খাওয়া যেতে পারে।



আমদের শেষ কথা

চর্ম বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করলে তিনি এ ধরনের চিকিৎসাপদ্ধতির মাধ্যমে আঁচিল দূর করে দেবেন।

Previous Post Next Post

Contact Form