অনলাইনে মামলা করার নিয়ম | online gd tracking bd

ঘরে বসে অনলাইনে মামলা চেক করার নিয়ম| online gd app  

online gd korar niom


আপনি যদি এমন কোনো অপরাধের শিকার হয়ে থাকেন, যেমন : হত্যা, অপহরণ, চুরি, ছিনতাই ইত্যাদির তাহলে মামলা করতে পারেন। আজকের এই পোস্টে আপনাদের সাথে শেয়ার কর‌বো মামলা কি, মামলা কত প্রকার ও কি কি, অনলাইনে মামলা দেখার নিয়ম, ঘরে বসে অনলাইনে মামলা করা যায় কিনা, কারো নামে মামলা আছে কি না জানার উপায় ইত‌্যা‌দি।



মামলা কি

কোন ব্যক্তি যদি কোনো অপরাধের শিকার হয়ে থাকে,তাহ‌লে আইনি বিচার পাওয়ার জন্য মামলা করতে পারে। যেমন, কোনো ব্যক্তি যদি চুরি, ছিনতাই, হত্যা, নির্যাতন,সম্মানহানী ইত্যাদি। মামলা করার মাধ্যমে, আইনি সুষ্ঠু বিচার পে‌তে পা‌রেন। মামলা করতে হলে থানায় গিয়ে/অনলাই‌নে মামলা করতে হবে। এছাড়া, মামলা করা/ মামলা চালিয়ে যাওয়ার জন্য একজন ব্যক্তি উকিলের সহায়তা নিতে পারবেন।


মামলা কত প্রকার ও কি কি

মামলা সাধারণত দুই প্রকার হ‌য়ে থা‌কে। যথাঃ

১, ফৌজদারি মামলা
২, দেওয়ানী মামলা

ফৌজদারি বা ক্রিমিনাল মামলাগুলো থানায় করা হয়ে থাকে। এবং দেওয়ানী মামলা বা সিভিল কেস আদালতে করা হয়। ফৌজদারি মামলা এবং দেওয়ানী মামলা নিয়ে আরও বিস্তারিত নিচে পড়ুন।


ফৌজদারি মামলা বা ক্রিমিনাল কেস

ধর্ষণ, নির্যাতন, অগ্নিসংযোগ, চুরি, ছিনতাই, অপহরণ, হুমকি,হত্যা,  ইত্যাদি হয়ে থাকলে সেগুলোকে ফৌজদারি মামলা বলা হয়ে থাকে। এইসব মামলা থানায় গিয়ে দায়ের করা হয়ে থাকে। এরপর পুলিশ সহায়তা নিয়ে এই কেসগুলোর সমাধান করা হয়ে থাকে। আরো সহজ ভা‌বে বল‌তে গে‌লে, যে অপরাধগুলোর জন্য মানুষের সম্পদ, সম্মান,জীবন,  ইত্ত্যাদির উপর হুমকি সেগুলোর বিরুদ্ধে ফৌজদারি মামলা ।

এরপরও যদি কোন থানা থেকে মামলা নিতে না চায়, কিংবা অন্য কোনো সমস্যা থাকে তা‌হলে আদালতে গি‌য়ে মামলা করতে পারেন।


দেওয়ানী মামলা বা সিভিল কেস কি

সংক্রান্ত বিরোধ, মানহানি ইত্যাদির কারণে যেসব মামলা দায়ের করা হয়ে থাকে, তাকে দেওয়ানী মামলা বা সিভিল কেস বলা হয়ে থাকে। যেমনঃ অর্থ  সম্পত্তি, পারিবারিক বিরোধ, জমিজমা সংক্রান্ত।অনেক সময় সম্পত্তি নিয়ে পরিবারের সাথে বিরোধ সমস্যা, মানহানি, অর্থ সংক্রান্ত বিভিন্ন সমস্যার জন্য আদালতে গিয়ে মামলা করা হয়ে থাকে। এগুলোই হচ্ছে সিভিল কেস বা দেওয়ানী মামলা।

আইনজীবির উপর নির্ভর করে মামলায় জিতা কিংবা হারা নির্ভর করে। তাই এসব মামলা করার সময়, মামলা লড়ার জন্য ভালো আইনজীবি নিয়োগ করতে হয়ে থ‌া‌কে।


আরও পড়ুন: অনলাইনে জিরো রিটার্ন জমা দেওয়ার নিয়ম | Zero Tax Return Bangladesh



অনলাই‌নে মামলা দেখার পদ্ধতি

ওয়েবসাইটে মামলা দেখতে, আপনার আপনার মোবাইল কিংবা কম্পিউটার থেকে ব্রাউজারে গি‌য়ে এই লিংকঃ  https://causelist.judiciary.gov.bd প্রবেশ করে আপনার বিভাগ, জেলা, অধস্তন আদালত, এবং তারিখ নির্বাচন করে আপনার যেকোনো মামলার পরিস্থিতি দেখতে পারবেন। অথবা, গুগল প্লে স্টোর এ গি‌য়ে "আমার আদালত "MY COURT"  লিখে সার্চ দিয়ে ইন্সটল করে অ্যাপ থেকে আপনার মামলা চেক করতে পারবেন।

আমার আদালত অ্যাপ


কারো নামে মামলা আছে কিনা জানার উপায়

আপনি যদি কোন অপরাধ না করেন, তবে চিন্তার কোন কারণ নেই, আপনার নামে কোনো মামলা হবে না। কিন্তুু, আপনার যদি মনে হয় কেউ শত্রুতা করে আপনার নামে মামলা করেছে বা করতে পারে, তবে নিকটস্থ থানা কিংবা আদালতে যোগাযোগ ক‌রে আপনার নামে মামলা আছে কি না সেটি জানতে পারবেন। তাছাড়া, উপরে উল্লিখিত অনলাইনে মামলা দেখার নিয়ম অনুসরণ করে অনলাই‌নে মামলা দেখতে পারবেন।


অনলাইনে মামলা/জি‌ডি করার নিয়ম

সবকিছু এখন অনলাইন নির্ভর। তাই আপ‌নি চাই‌লে সহ‌জেই ঘ‌রে ব‌সে অনলাইনে মামলা/জি‌ডি করতে বাংলাদেশ পুলিশের জিডি করার অফিসিয়াল ওয়েবসাইট https://gd.police.gov.bd এই লিং‌কে ক্লিক করে কিংবা, প্লে স্টোর এ গি‌য়ে "Online GD" অ্যাপ ইন্সটল করেও অনলাইনে মামলা করতে পারবেন।

অনলাইনে জিডি



শেষ কথা

অনলাইন জিডি হলো এমন একটি পদ্ধতি যার মাধ্যমে আপনি সহজেই বিভিন্ন শহরে থাকা ব্যবসা বা কাজের লক্ষ্যে নিজেকে গ্রাহকের হিসাবে নিবন্ধন করতে পারেন।


এই পদ্ধতির মাধ্যমে আপনি সহজেই ইন্টারনেটের মাধ্যমে সেবা পান এবং গ্রাহক হিসাবে বিভিন্ন পন্য কেনাকাটা করতে পারেন। অনলাইন জিডি সম্পর্কিত নানা ওয়েবসাইট এবং এপ্লিকেশন রয়েছে, যেগুলি ব্যবহার করে আপনি অনলাইন জিডি খুলতে পারেন। এছাড়াও, আপনি ই-কমার্স সাইট ব্যবহার করে গ্রাহক হিসাবে নিবন্ধন করতে পারেন এবং


আমাদের অন্যান্য লেখাগুলো পড়তে পারেন, কোন কিছু জানার থাকলে অবশ্যই কমেন্ট করবেন। ধন্যবাদ

Previous Post Next Post

Contact Form