ড্রাইভিং লাইসেন্স এর জরিমানা - ধারা এবং শাস্তি | driving licence mamla

ড্রাইভিং লাইসেন্স মামলা


ড্রাইভিং লাইসেন্স ছাড়া মোটরসাইকেল চালানোর শাস্তি | জরিমানা এড়াতে যে কাগজপত্রগুলো সাথে রাখতে হবে

রাস্তায় মোটর সাইকেল চালালে অনেক সময় আমাদের পুলিশের হেনস্তার শিকার হতে হয় তাই রাস্তার জরিমানা এড়াতে লাইসেন্স সম্পর্কে সতর্ক থাকুন, ড্রাইভিং লাইসেন্স বা গাড়ির লাইসেন্স সব সময় আপডেট রাখুন ড্রাইভিং লাইসেন্স ছাড়া মোটরসাইকেল চালানোর শাস্তি জানতে আমাদের পুরো আর্টিকেলটি পড়ুন।


ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চালালে নতুন মোটরযান আইন (সংশোধনী) ২০১৯ অনুসারে ৫০০০ টাকা জরিমানা  করা হয়েছে এবং দ্রুতগতিতে গাড়ি চালালে ১০০০-২০০০ টাকা পর্যন্ত জরিমানার আইন আছে।


ড্রাইভিং লাইসেন্স মামলা

একজন বাইক চালক হিসেবে বাইক চালকগণের অবশ্যই গাড়ি চালানোর ক্ষেত্রে কিছু জরিমানা সংক্রান্ত আইন জানা জরুরি। ড্রাইভিং লাইসেন্স ছাড়া বাইক নিয়ে রাস্তায় গেলেই ৫০০০ টাকা জরিমানা হবে; মেয়াদ উত্তীর্ণ লাইসেন্স দিয়ে ১৫ দিন বাইক চালানো যায়।


হেলমেট না থাকলে জরিমানা কত টাকা?

মটরযান অধ্যাদেশ ১৯৮৩ আইন সংশোধন ২০১৯ অনুসারে বলা আছে হেলমেট না থাকলে তিন মাসের জন্য লাইসেন্স বাতিল/হেলমেট ছাড়া /সীটবেল্ট ছাড়া গাড়ী চালালে ১০০০ টাকা জরিমানা হতে পারে।


ড্রাইভিং লাইসেন্স ছাড়া মোটরসাইকেল চালালে জরিমানা কত টাকা?

ড্রাইভিং লাইসেন্স ছাড়া বাইক বা মোটরযান চালানর ক্ষেত্রে ৫০০০ টাকা জরিমানা।


রাস্তায় আমার স্পিডে অথবা বিপদজনকভাবে গাড়ি চালালে কত টাকা জরিমানা?

বিপদজ্জনক ভাবে গাড়ি চালালে ৫০০০ টাকা পর্যন্ত জরিমানা।


রাস্তা জরুরি ভিত্তিক গাড়ি জামানা এম্বুলেন্স কে পথ না ছাড়লে কত টাকা জরিমানা?

জরুরী ভিত্তিক গাড়িকে পথ না ছাড়লে ১০,০০০ টাকা জরিমানা।


ড্রাইভিং লাইসেন্স মামলা কত টাকা 

ড্রাইভিং লাইসেন্স ব্যাতীত মোটরযান ও গণপরিবহণ চালনার বিধি-নিষেধ সংক্রান্ত ধারা ৪ এবং ৫ এর বিধান লঙ্ঘনের দণ্ড ৬৬ মোতাবেক যদি কোনো ব্যক্তি ধারা ৪ এবং ৫ এর বিধান লঙ্ঘন করেন, তাহা হইলে উক্ত লঙ্ঘন হইবে একটি অপরাধ বলে গণ্য হবে এবং তজ্জন্য তিনি অনধিক ৬ (ছয়) মাসের কারাদণ্ড বা অনধিক ২৫ (পঁচিশ) হাজার টাকা অর্থদণ্ড অথবা উভয়দণ্ডে দণ্ডিত হইবেন।  সড়ক পরিবহণ আইন, ২০১৮ অনুসারে


ড্রাইভিং লাইসেন্স মামলার জরিমানা কত 

ড্রাইভিং লাইসেন্স ছাড়া বাইক চালাবেন না / লাইসেন্স ছাড়া গাড়ি চালনার ক্ষেত্রে নতুন মোটরযান আইন (সংশোধনী) ২০১৯ অনুসারে ৫০০০ টাকা জরিমানা ধার্য্য রয়েছে। অর্থাৎ ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চালালে আপনাকে ৫ হাজার টাকা জরিমানা দিতে হতে পারে।


ড্রাইভিং লাইসেন্স এর জরিমানার ধারা

ড্রাইভিং লাইসেন্সের মামলা সম্পর্কে আমরা সকলেই অবগত, রাস্তার বিভিন্ন জায়গায় বিশেষ করে হাইওয়েতে পুলিশ চেকপোষ্টে আমরা অনেক সময় ড্রাইভিং লাইসেন্সর জন্য পুলিশি হেনস্থার শিকার হই। সঠিক কাগজপত্র না দেখাতে পারলে পুলিশ ড্রাইভিং লাইসেন্স এর বিভিন্ন মামলা ঢুকে দেয়।যে মামলায় নগদ অর্থ/ জেল জরিমানা করতে পারে। তাই জরিমানা ও মামলার শিকার হতে না  চাই চাইলে ড্রাইভিং লাইসেন্স ও প্রয়োজনীয় কাগজপত্র আপনার সাথেই রাখোন।


ধারা ৬৭ - ড্রাইভিং লাইসেন্স হস্তান্তর সংক্রান্ত ধারা ৬ এর বিধান লঙ্ঘন করলে আপনার যে শাস্তি হবে, অনধিক ৫ হাজার টাকা জরিমানা অথবা অনধিক ১ মাস জেল খাটতে হতে পারে।


ধারা ৬৮ – বিদেশী নাগরিক দিয়ে এই আইন, বিধি বা প্রবিধানের কোন বিধান বা লাইসেন্স প্রদত্ত শর্ত অমান্য  সংক্রান্ত ধারা ৯ এর বিধান লঙ্ঘন করলে আপনার যে শাস্তি হবে, অনধিক  জরিমানা ৩০ হাজার টাকা।


ধারা ৬৯ – কর্তৃপক্ষ ব্যতিত ড্রাইভিং লাইসেন্স প্রস্তুত , প্রদান বা নবায়নে বিধি নিষেধ সংক্রান্ত ধারা ১০ এর বিধান লঙ্ঘন করলে আপনার যে শাস্তি হবে অনূন্য ১ লক্ষ টাকা অনধিক ৫ লক্ষ টাকা জরিমানা অথবা ৬ মাস অনধিক ২ বছরের দন্ড দেওয়া হতে পারে।


ধারা ৭০ – ড্রাইভিং লাইসেন্স স্থগিত, প্রত্যাহার বাতিল করা হইলে সংশ্লিষ্ট ব্যক্তি কর্তৃক মোটরযান চালানোর উপর বিধি নিষেধ সংক্রান্ত ১২ এর বিধান লঙ্ঘন করলে অনধিক ২৫ হাজার টাকা জরিমানা অথবা অনধিক ৩ মাসের দন্ডাদেশ দোষী সাব্যস্ত হতে পারে।


ধারা ৭১ - ড্রাইভিং লাইসেন্স স্থগিত, প্রত্যাহার বাতিল করা হইলে সংশ্লিষ্ট ব্যক্তি কর্তৃক মোটরযান চালানোর উপর বিধি নিষেধ সংক্রান্ত ১২ এর বিধান লঙ্ঘন করলে, ৫ হাজার টাকা জরিমানা অথবা অনধিক একমাসের দন্ডাদেশ।


ধারা ৯৬ –  মোটর ড্রাইভিং প্রশিক্ষণ স্কুল প্রতিষ্ঠা বা পরিচালনা সংক্রান্ত ধারা  মোতাবেক ৬৩ এর বিধান লঙ্ঘন করলে আপনার যে শাস্তি হবে, অনধিক ১ লক্ষ টাকা জরিমানা অথবা কর্তৃপক্ষ ড্রাইভিং প্রশিক্ষণ স্কুল বন্ধ করতে পারবে ।


সড়কে মোটরযান চলানোর ক্ষেত্রে যে কাগজপত্র সাথে রাখতে হবে তা হল-

(১) চালকের ড্রাইভিং লাইসেন্স (original)

(২) মোটরযানের নিবন্ধন সনদ (blue book)

(৩) হালনাগাদ ট্যাক্সটোকেন (tax token)

(৪) হালনাগাদ ফিটনেস সনদ (মোটরসাইকেল ব্যতিত)

(৫) হালনাগাদ রুট পারমিট (বাণিজ্যিক মোটরযানের জন্য)


ড্রাইভিং লাইসেন্স ফটোকপি কি গ্রহণযোগ্য?

না, গাড়ি চালানার সময় গাড়ির এবং চালাকের লাইসেন্সের অরিজিনাল কাগজপত্র বহন করতে হবে। ড্রাইভিং লাইসেন্স এর ফটোকপি অথবা কালার কপি কখনোই গ্রহণযোগ্য হবে না। তাই সড়কে মোটরের জ্বালানোর ক্ষেত্রে আপনার আসল ড্রাইভিং লাইসেন্সের কপি সাথে রাখুন।


আরও পড়ুন: Driving license check online । অ্যাপ ছাড়াই ড্রাইভিং লাইসেন্স স্ট্যাটাস চেক করুন


ড্রাইভিং লাইসেন্স অথবা বিআরটিএ সম্পর্কে আরো কিছু জানতে আমাদের অন্যান্য আর্টিকেল করতে পারেন। আপনার কোন প্রশ্ন থাকলে কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ
Previous Post Next Post

Contact Form