ভোটার আইডি কার্ডের ঠিকানা পরিবর্তন করার উপায় জে‌নে নিন

Voter nid card vul songsodhon bd

অনলাইনে ভোটার আইডি কার্ডের ঠিকানা পরিবর্তন

আমা‌দের অনেকেরই  এনআইডি সংশোধনের প্রয়োজন প‌ড়ে,যা‌দের বেশিরভাগ‌ নাম, বয়স ও স্থায়ী ঠিকানা সম্পর্কিত ভুল আ‌সে। অনেকে আবার দুই এলাকায়ই ভোটারও হয়েছেন তারা পরবতী‌তে কিভা‌বে সং‌শোধন কর‌বেন জানেনা। আর এসব ভুলের জন্য সাধারণ নাগরিকরা সরকারি চাকরি থেকে শুরু করে জমির দলিলাদিসহ পাসপোর্ট করতে না পারার জটিলতায় ভোগতে হয়।আইডি কার্ড বের করার নিয়ম


আবার এর মধ্যে সবচাইতে মূল্যবান যে জিনিসটি হলো ভোট প্রদান। অনেক ক্ষেত্রে দেখা যায় ভোটার আইডি কার্ড রেজিস্টার করেছে এক জায়গায় কিন্তুু পরবর্তীতে তিনি তার জায়গা পরিবর্তন করে অন্য জায়গা স্থানান্তরিত হয়েছেন অথবা উক্ত জায়গায় বিভিন্ন সরকারি সেবা পাওয়ার জন্য তাকে ভোটার আইডি কার্ড ট্রান্সফার করতে হয় ।

আরও পড়ুনঃ স্মার্ট আইডি কার্ড বের করার নিয়ম

কোন প্রকার ঝামেলা ছাড়াই আপনার পূর্বের ঠিকানা হতে ভোটার আইডি কার্ডের ঠিকানা পরিবর্তন করে নতুন ঠিকানায় ভোটার আইডি কার্ড এক এলাকা থেকে অন্য এলাকায় ট্রান্সফার করবেন  ভোটার আইডি কার্ড ঠিকানা পরিবর্তন করা যায় বা ভোটার আইডি কার্ড ট্রান্সফার করার নিয়ম আজকে আপনা‌দের জানা‌বো ।


ভোটার আইডি কার্ড ট্রান্সফার করার নিয়ম

বর্তমানে দুইটি নিয়মে আপনার ভোটার আইডি কার্ড ট্রান্সফার করতে পার‌বেনঃ

১.অনলাইনের মাধ্যমে

২.নিকটস্থ নির্বাচন কমিশন অফিসে গিয়ে


ভোটার আইডি কার্ডের ঠিকানা পরিবর্তন ফরম ১৩ ডাউন‌লোড

ভোটার এলাকা পরিবর্তন করতে অবশ্যই আপনার আইডি কার্ডের স্থায়ী ঠিকানা পরিবর্তন করতে হবে। আপনি যে এলাকায় স্থানান্তরিত হতে চান সেই এলাকার নিকটস্থ নির্বাচন কমিশন অফিসে গি‌য়ে অথবা আপনার এলাকার কাউন্সিলর/ ওয়ার্ড মেম্বার কে দিয়ে কাজটি করে ফেলতে পারবেন।

Nid form 13 download

ভোটার আইডি কার্ডের স্থায়ী ঠিকানা পরিবর্তন করার জন্য ভোটার আইডি কার্ডের ঠিকানা পরিবর্তন ফরম ১৩ পূরণ ক‌রে ফরমের সাথে প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্তসহ নতুন ক‌রে যে এলাকায় ভোটার হতে চান সেই এলাকার নির্বাচন কমিশন অফিসে জমা দিতে হবে।


ভোটার আইডি কার্ডের ঠিকানা পরিবর্তন ফরম ১৩ ডাউনলোড করার জন্য  এই লিংকে ক্লিক করুন



ভোটার আইডি কার্ড সংশোধন করতে কি কি কাগজপত্র লাগে?

ভোটার আইডি কার্ডের ঠিকানা পরিবর্তন ফরম ১৩ ডাউনলোড ক‌রে  প্রিন্ট করুন এবং আপনার যাবতীয় তথ্য গুলো পূরন করুন। যেমনঃ

✓ আপনার নাম
✓ পিতা ও মাতার নাম
✓ জন্ম তারিখ
✓ NID নাম্বার
✓ পূর্বের ভোটার এলাকার ঠিকানা
✓ নতুন যে এলাকায় ভোটার হতে চান সেই এলাকার ঠিকানা
✓ভোটার এলাকা পরিবর্তন করার কারন ও ইত্যাদি তথ্য

✓ আপনার স্বাক্ষর


উপরুক্ত কাগজপত্রের সা‌থে আপনার প্রয়োজনীয় কিছু কাগজপত্র সংযুক্ত করতে হবে। সকল  কাগজপত্রা‌দি একসা‌থে নির্বাচন কমিশন অফিসে জমা দিতে হবে।


ভোটার এলাকা পরিবর্তন করার জন্য প্রয়োজনীয় কাগজপত্র

✓ পুরাতন ভোটার আইডি কার্ড
✓ ইউটিলিটি(‌বিদ‌্যৎ) বিল
✓ চেয়ারম্যান সার্টিফিকেট
✓ ট্যাক্স রশিদ
✓ অনলাইন জন্ম নিবন্ধনের ফটোকপি ( প্রয়োজন ক্ষেত্রে )
✓ পিতা মাতার NID ফটোকপি ( প্রয়োজন ক্ষেত্রে )
✓ শিক্ষাগত যোগ্যতার সনদপত্র ( অপশনাল )

আরও পড়ুন: কিভাবে Fake মেইল, Fake ক্রেডিট কার্ড,Fake নাম্বার, Fake ঠিকানা বানাবেন?

অনলাইনের মাধ্যমে ভোটার আইডি কার্ডের ঠিকানা পরিবর্তন করবেন যেভাবে

অনলাইন থেকে ভোটার এলাকা পরিবর্তন বা ভোটার আইডি কার্ডের ঠিকানা পরিবর্তন করার জন্য পূর্ব থেকেই আপনাকে নির্বাচন কমিশন ওয়েবসাইটে একটি একাউন্ট ক‌রে নি‌তে হবে। কিভাবে  নির্বাচন কমিশন ওয়েবসাইটে নি‌জের অ্যাকাউন্ট তৈরি করবেন এটি জানতে আমা‌দের LINK DIB এই পোস্টটি পড়তে পারেন। ভোটার আইডি কার্ড ঠিকানা পরিবর্তন করার জন্য-

 • প্রথমে https://services.nidw.gov.bd/nid-pub/ ভিজিট করুন।

• এরপরে আপনার ভোটার আইডি কার্ড নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন।

• এরপরে ঠিকানা পরিবর্তন করার জন্য  আপনার প্রোফাইলের এডিট অপশনে ক্লিক করুন।

• এডিট প্রফাইল অপশন থেকে ব্যক্তিগত/ অন্যান্য তথ্য/ বর্তমান ঠিকানা অনলাইন থেকে পরিবর্তন করতে পারবেন । ভোটার এলাকা পরিবর্তন করার জন্য স্থায়ী ঠিকানা পরিবর্তন করতে হয় যার জন্য আপনা‌কে নির্বাচন কমিশন অফিসে যেতে হবে।

Nid adress change online bd


• বর্তমান ঠিকানা টিক চিহ্ন মার্ক করে আপনি যেই যেই ভুল সং‌শোধন/পরিবর্তন করতে চান করুন, হয়ে গেলে “পরবর্তী “ বাটনে ক্লিক করতে হবে। আপনার সকল তথ্য যদি সঠিক থাকে তাহলে আবা‌রও “পরবর্তী” অপশনে ক্লিক করুন।

• এখন আপনাকে টাকা দি‌তে বলবে। প্রথম বার তথ্য সংশোধনের ক্ষেত্রে ৩৪৫ টাকা পে করতে হবে। আপনি চাইলে বিকাশ,নগদ, র‌কেট অথবা যেকোন মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে প‌ে কর‌তে পা‌রেন।‌ ভোটার আইডি কার্ড সংশোধন করতে কত টাকা লাগে?

• পেমেন্ট করার 30 মিনিট পর্যন্ত অপেক্ষা করতে  হবে। এরপরে আপনাকে বিভিন্ন ধরনের কাগজপত্রের স্ক্যান কপি আপলোড করতে হবে।

• কাগজপত্র আপলোড দেওয়ার পরে, আপনি যে তথ্যগুলো পরিবর্তন করেছেন এবং যে কাগজপত্রের স্ক্যান কপি আপলোড করেছেন  সকল তথ্য যদি সঠিক থাকে তাহলে সাবমিট অপশন এ ক্লিক করুন।

• সাবমিট অপশনে ক্লিক করার পরে আপনার একটি পিডিএফ ফাইল ডাউনলোড হবে সেটা সংরক্ষণ করুন। ব‌্যাস কাজ শেষ।।


ভোটার এলাকা পরিবর্তন করতে কতদিন লাগে

আপনার ভোটার এলাকা তথ‌্য পরিবর্তনের  নিশ্চিতকরন এসএমএস আপনার মোবাইল নম্বরেই পে‌য়ে যা‌বেন। ভোটার এলাকা পরিবর্তন হতে এক থেকে দুই মাস সময় লেগে যায় । আর কপাল ভা‌লো হ‌লে ১৫-২০ দিনেই পে‌য়ে যা‌বেন।

Votar id card hote kotodin lage


নতুন ভোটার আইডি কার্ড করার নিয়ম - নতুন ভোটার নিবন্ধনে করণীয়

আপ‌নি স্থানান্তরিত ঠিকানায় নতুন কার্ড নিতে চাইলে,২৩০ টাকা সরকারি ফি জমা করতঃ পুরাতন কার্ড জমা দিয়ে এবং নতুন কার্ডের জন্য আবেদন পূর্বক কার্ড সংগ্রহ করতে হবে।

অনলাইন থেকে আপনি এই আইডি কার্ডের অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন।আসল আইডি কার্ডটি সংগ্রহ করার জন্য আপনাকে সাধারণত দুই থেকে তিন মাস অপেক্ষা করতে হতে পা‌রে। 


যেকোনো প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট করে জানতে পারেন অথবা আমাদের ফেসবুক পেজ এ মেসেজ করুন । 

Previous Post Next Post

Contact Form