লার্ণার ড্রাইভিং লাইসেন্স নিয়ে যত প্রশ্ন

learner-dl-license-demo-techsohag.com

লার্ণার ড্রাইভিং লাইসেন্স নিয়ে যত প্রশ্ন | Learner Driving Liecence Card FAQ

লার্নার বা শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স হলো  ড্রাইভিং লাইসেন্স পাবার পূর্বশর্ত। গ্রাহককে প্রথমে লার্নার বা শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স-এর জন্য স্থায়ী ঠিকানা বা বর্তমান ঠিকানা প্রয়োজনীয় প্রমাণাদিসহ বিআরটিএ’র যে সার্কেলের আওতাভূক্ত তাকে সেই সার্কেল অফিসে আবেদন করতে হবে। 

সার্কেল অফিস কর্তৃপক্ষ তাকে একটি শিক্ষানবিস বা লার্নার ড্রাইভিং লাইসেন্স প্রদান করবে যা দিয়ে ২/৩ মাস প্রশিক্ষণ গ্রহণের পর তাকে নির্ধারিত তারিখ ও সময়ে নির্ধারিত কেন্দ্রে লিখিত, মৌখিক ও ফিল্ড টেস্ট-এ অংশ গ্রহণ করে লার্নার বা শিক্ষানবিশ লিখিত পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রস্তুতি নিতে হয়। পেশাদার ড্রাইভিং লাইসেন্স-এর জন্য বয়স ন্যূনতম ২০ বছর এবং অপেশাদার এর জন্য ন্যূনতম ১৮ বছর হতে হবে।


আরও পড়ুন: অনলাইনে লার্ণার ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম জানতে এখানে ক্লিক করুন 


লার্ণার (শিক্ষানবীশ) লাইসেন্স দিয়ে পাবলিক প্লেসে গাড়ি চালানো / ড্রাইভিং শেখা যাবে কিনা?

না, লার্ণার (শিক্ষানবীশ) লাইসেন্স দিয়ে পাবলিক প্লেসে গাড়ি চালানো / ড্রাইভিং শেখা যাবে না। পুলিশে ধরলে আপনাকে মামলা দিতে পারবেন। তাই লার্ণার (শিক্ষানবীশ) লাইসেন্স দিয়ে পাবলিক প্লেসে গাড়ি চালাবেন না।


আপনার লার্নার এর মেয়াদ শেষ হয়ে গেছে। আপনি কি লার্নার নবায়ন করতে পারবেন, নাকি নতুন লার্ণার নিতে হবে ?

লার্নারে ইস্যু তারিখ ও মেয়াদ উত্তীর্ণের তারিখ দেয়া থাকে অধিকাংশ সময় পরীক্ষার্থী সংখ্যার অধিক হওয়ায় মেয়াদ উত্তীর্ণের তারিখের মধ্যে যদি পরিক্ষা না নেওয়া হয়। সেক্ষেত্র,  আপনার লার্ণারের মেয়াদ পরিক্ষার তারিখ পর্যন্ত থাকবে। মানে, পরীক্ষার দিতে আপনাকে লার্নার  নবায়ন করতে হবে না। ওই মেয়াদ উত্তীর্ণ লার্নার দিয়েই আপনি পরীক্ষা দিতে পারবেন অথবা BRTA কর্তপক্ষ এর জন্য যদি আপনার পরীক্ষা না হয় তাহলেও আপনাকে লার্নার  নবায়ন করতে হবে না/নবায়ন করতে টাকা দিতে হবে না।



পরিক্ষা যদি ৬ মাস পর অনুষ্ঠিত হয় এবং আপনি উক্ত তারিখে অনুপস্থিত থাকেন; তাহলে আপনাকে নতুন করে লার্নার নিতে হবে। এবং আপনি পরিক্ষার তারিখে অনুপস্থিত থাকলে আপনাকে ব্যাংকে ৮৭ টাকা জমা দিয়ে আপনার পুরাতন লার্ণার নবায়ন করে নিতে হবে। অনলাইনে brta.porta.gov.bd সাইট এ গিয়ে আপনার লার্নার  নবায়ন করতে পারবেন।


 লার্নার কতবার নবায়ন করা যায় ?

লার্নার একবার নবায়ন করা যায় (প্রথম ইস্যু তারিখ থেকে ৬ মাস সময় পর্যন্ত )। ৬মাস অতিক্রান্ত হলে পুনরায় নতুন করে লার্নার সংগ্রহ করতে হবে। লার্নার ৮৭ টাকা জমা দিয়ে পরবর্তী তিন মাস পর্যন্ত মেয়াদ বাড়ানো যাবে।


লার্ণার ফরমের মেডিকেল সার্টিফিকেট কার কাছ থেকে নিতে হবে ?

লার্নার ফরমে সংযুক্ত মেডিকেল সার্টিফিকেট যেকোন রেজিস্টার্ড চিকিৎসক কর্তৃক স্বাক্ষরিত হতে হয়। সংশ্লিষ্ট চিকিৎসক মেডিকেল সার্টিফিকেটে প্রার্থীর ছবিসহ স্বাক্ষর করবেন এবং ফরমের তথ্যসমূহ পূরণ করবেন।


লার্নার ফরম কি বাংলায় পূরণ করবেন নাকি ইংরেজিতে ?

লার্ণার ফরম ইংরেজি বড় হাতের অক্ষর (Capital Letter) এ পূরণ করতে হয়। আর মেডিকেল সার্টিফিকেট বাংলায় পূরণ করতে হবে।


লার্নার ফি কোথায় জমা দেবেন

BRTA এর নির্দিষ্ট ব্যাংকে অথবা brta.porta.gov.bd থেকে জেলা অনুযায়ী ব্যাংকের নাম সার্চ উক্ত ব্যাংকে ফি জমা দিতে পারবেন। এছাড়া বিকাশ/নগদ/ডেবিট, ক্রেডিট কার্ডের মাধ্যমে www.ipaybrta.cnsbd.com থেকে ফি জমা দিতে পারবেন।



ব্যাংকের কত কোড নাম্বারে ফি জমা দেবেনঃ-

BRTA এর নির্দিষ্ট ব্যাংকে ব্যাংকের নির্দিষ্ট কাউন্টারে নিজের নাম ও পিতার নাম বলে লার্ণার খাতে ফি জমা দেয়া যায়।


লার্ণারের জন্য কত টাকা ফি জমা দিতে হয় ?

২ ধরনের মোটরযানের জন্য ৫১৮/- এবং এক ধরনের মোটরযানের জন্য ৩৪৫/- টাকা। অর্থাৎ আপনি শুধু বাইকের জন্য লার্নার করতে চাইলে ৩৪৫/- আর বাইক+হালকা মোটরযান ২টা একসাথে করতে চাইলে ৫১৮ টাকা লার্ণারের ফি জমা দিতে হবে।


লার্নার ফরম কোথায় পাওয়া যায় ?

বিআরটিএ কার্যালয়ে বিনামূল্যে লার্ণার ফরম পাবেন। এছাড়া brta.portal.gov.bd ওয়েবসাইট থেকে ফ্রি ডাউনলোড করে নিতে পারেন। এছাড়াও বিআরটিএ কার্যালয়ের আশেপাশের ফটোকপি/স্টেশনারি দোকান হতে লার্ণার ফরম সংগ্রহ করতে পারবেন।


লার্ণারে নাম/পিতার নামের বানান ভুল হয়েছে। কিভাবে সংশোধন করবেন

আপনি ব্যাংকে ফি জমা দেয়ার সময় যেভাবে বানান লিখেছেন লার্ণার কার্ডে সেভাবেই লিপিবদ্ধ থাকবে। টাকা জমার রশিদে ভুল হলে তৎক্ষনাৎ ব্যাংক কাউন্টারে অবহিত করলে তারা ঠিক করে দিতে পারেন; নয়তো নতুন ফি জমা দেয়া ছাড়া নাম সংশোধনের করতে হবে।

তবে, পাশ করার পর আবেদন ফরমে সঠিক বানান লিখলে তা সংশোধন করা যায়; এতে আপনার টাকা+পরিশ্রম বেশি হবে। তাই আমি সাজেস্ট করবো লার্ণারে নাম/পিতার/নামের বানান ভুল হলে সংশোধন করার থেকে নতুন করে লার্ণার করে নিবেন এবং নতুন লার্ণারে পরীক্ষা দিবেন।


আপনি কি অনলাইনে লার্ণারের জন্য আবেদন করতে পারবেন?

হ্যা, আপনি অফিসে না গিয়ে বিকাশ/নগদ/রকের/কার্ডের মাধ্যমে ফি পরিশোধ করে অনলাইনে লার্ণার এর জন্য আবেদন করে সাথে সাথেই লার্ণার কার্ড পেতে পারেন। বিস্তারিত জানতেঃ 
www.bsp.brta.gov.bd ভিসিট করুন।



ড্রাইভিং লইসেন্স সম্পর্কিত A to Z তথ্যের জন্য আমাদের সব কয়টি আর্টিকেল পড়তে পারেন। 

Previous Post Next Post

Contact Form