ড্রাইভিং লাইসেন্স পরীক্ষায় ফেল করলে কি করবেন ?

ড্রাইভিং লাইসেন্স পরীক্ষায় ফেল করলে কি করবেন ?

ড্রাইভিং লাইসেন্স পরীক্ষায় ফেল করলে কি করবেন ?

ড্রাইভিং লাইসেন্স হলো একটি সনদ যাহা আপনাকে ভবিষ্যতে নিরাপদে ড্রাইভিং ও পুলিশের হয়রানি থেকে বাঁচতে সাহায্য করে; ড্রাইভিং লাইসেন্স বর্তমানে অতীব প্রয়োজন। বিআরটিএ  ড্রাইভিং লাইসেন্স পরীক্ষা ০৩ তিনটি ধাপে সম্পন্ন হবে। ত হলো :- 

  • (ক) লিখিত পরীক্ষা;
  • (খ) প্র্যাকটিক্যাল;
  • (গ) মৌখিক;

উপরোক্ত তিনটি ধাপের  প্রতিটি ধাপে আলাদা আলাদা ভাবে পাশ করতে হবে। কোন একটি বা দু'টি বা তিনটি পরীক্ষায় ফেল করলে শুধু মাত্র যে পরীক্ষায় ফেল করেছেন সেই পরীক্ষা দিতে হবে। বিআরটিএ  ড্রাইভিং লাইসেন্স পুন:পরীক্ষা দেওয়ার জন্য যা যা করতে হবে তা হলোঃ-

(১) প্রথম পরীক্ষার দেওয়ার পর বিআরটিএ কর্তৃপক্ষ আপনার লার্নার ড্রাইভিং লাইসেন্সটি নিয়ে নিবে। তা ১-২ সপ্তাহ পরে বিআরটিএ'র যে অফিসে লার্নার আবেদন জমা দিয়েছিলেন সে অফিস হতে আপনার ফেইল করা লার্নার সংগ্রহ করতে হবে। 

(২) এরপর পুন:পরীক্ষার ফি বাবদ ভ্যাটসহ ১৭৩/- (একশত তিয়াত্তর) টাকা দিয়ে অনলাইনে www.bsp.brta.gov.bd সাইটে গিয়ে আপনার নতুন লার্নার করে নিবেন। অথবা যেকোন ব্যাংকে আপনার পুরাতন লার্নার দেখিয়ে টাকা জমা দিয়ে ব্যাংক থেকে দু'টি (একটি গ্রাহক কপি ও একটি বিআরটিএ কপি) মানি রিসিপ্ট বুঝে নেবেন।


অফনাইলে যারা পরীক্ষার ফি  জমা দিবেন তারা বিআরটিএ যে অফিসে লার্নার আবেদন জমা দিয়েছিলেন সে অফিসে গিয়ে পুনরায় পরীক্ষার তারিখ ও সময় নিবেন। পুরাতন লার্নার ড্রাইভিং লাইসেন্স ও ফি জমাদানের মানি রিসিপ্ট অবশ্যই সাথে নিয়ে যাবেন। বিআরটিএ কর্তৃপক্ষ আপনাকে নতুন পরীক্ষার তারিখ, সময় ও স্থান জানিয়ে দিবেন।

আর অনলাইনে ফি জমা দিলে সাথে সাথেই আপনার নতুন লার্নার কার্ড পেয়ে যাবেন , সেখান  আপনার নতুন পরীক্ষার তারিখ, সময় ও স্থান দেওয়া থাকবে। প্রয়োজনে নির্ধারিত বিআরটিএ অফিসের সাথে যোগাযোগ করে নিবেন।


(৩) যথাসময়ে পরীক্ষার কেন্দ্রে উপস্থিত হয়ে যিনি পরীক্ষা নিবেন তাকে বলবেন আপনি শুধুমাত্র লিখিত / মৌখিক/ ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণ করবেন। সঠিভাবে পরীক্ষা দিয়ে আপনার ড্রাইভিং লাইসেন্স করে নিন। আরও জানতে আমার নিচের পোস্ট পড়তে পারেন।


অনলাইনে ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম ২০২২

বাইকারদের জন্য টিপস - আপনার বাইক থাক‌লে অবশ‌্যই জে‌নে রাখা দরকার।

লার্ণার ড্রাইভিং লাইসেন্স নিয়ে যত প্রশ্ন

ড্রাইভিং লাইসেন্স নবায়ন করবেন কিভাবে?

ড্রাইভিং লাইসেন্স শ্রেণী পরিবর্তন বা সংযোজন করতে চান?

ড্রাইভিং লাইসেন্স হারিয়ে গেলে কি করবেন?

ড্রাইভিং লাইসেন্স নিয়ে যত প্রশ্ন | drivers license frequently asked questions


কোন প্রশ্ন থাকলে কমেন্টে করে জানান । ধন্যবাদ 

Previous Post Next Post

Contact Form