Logo Design করে মা‌সিক আয় করুন 50,000/- হাজার টাকা! tech shohag

Logo Design করে মা‌সিক আয় করুন 50,000/- হাজার টাকা!

এই আর্টিকেলে আজকে আমরা জানব:

  • গ্রাফিক্স ডিজাইন কি?
  •  Logo ডিজাইন কি?
  • লোগো ডিজাইন কোথায় থেকে শিখতে হয় এবং এর ডিমান্ড কেমন?
  • logo ডিজাইন ক্যারিয়ার গড়তে চাইলে কোথায় থেকে ইনকাম করা যাবে?
  • এক-জন ডিজাইনার কোথায় থেকে তার কাজ পাবে ? 

প্রথমে বলে রাখতে চাই 

যদি আপনি গ্রাফিক্স ডিজাইন নিয়ে কাজ করতে চান, অবশ্যই আপনাকে জেনারেট করতে হবে নিত্য নতুন আইডিয়া এবং ক্রিয়েটিভ ফরমেট যেটি অবলম্বন করে আপনি এগিয়ে যেতে পারবেন দক্ষতার সাথে।

পড়া‌লেখার পাশাপাশি এবং চাকরির পাশাপাশি কিছু সময় ব্যয় করে গ্রাফিক্স ডিজাইন করে প্রতি মাসে 50 হাজার টাকা এবং তার বেশি ইনকাম করছে তাও আবার কোন রকম ইনভেস্ট ছাড়াই। গ্রাফিক্স ডিজাইন বর্তমানে একটি জনপ্রিয় এবং ডিমান্এডেবল কটি পেশা।


আপনি যদি গ্রাফিক্স ডিজাইন করে আপনাকে গড়ে তুলতে চান বা আপনার ক্যারিয়ারকে গড়ে তুলতে চান তাহলে আপনিও পারেন আপনার ক্রিয়েটিভ আইডিয়া কে কাজে লাগিয়ে খুব সুন্দর একটি ক্যারিয়ার গড়তে।


বর্তমানে গ্রাফিক ডিজাইনের অনেকগুলো সেক্টর রয়েছে তার মধ্যে জনপ্রিয় একটি সেক্টর হচ্ছে লোগো ডিজাইন। এবং এর চাহিদা বর্তমান মার্কেটপ্লেসে খুবই বেশি এবং জনপ্রিয়। এবং এর চাহিদা রয়েছে।


লোগো ডিজাইন কি?

আমরা সাধারণত একটি লোক বলতে একটি কোম্পানির ব্র্যান্ডিং বা একটি কোম্পানির কি বুঝি যেটি দেখে সকলেই বুঝতে পারে যে এটি এই কোম্পানি। আমরা প্রথমেই আসি গ্রাফিক্স ডিজাইন এর মধ্যে অন্যতম সেক্টর লোগো এবং লোগো ডিজাইন কি?  এবং এর মাধ্যমে একটি কোম্পানিতে খুব সহজেই জেনে ফেলা যায়।

বিশ্বের নামকরা বেশকিছু কোম্পানি বা ব্র্যান্ড যেগুলোর লগো দেখে অনায়াসে চিনে ফেলা যায়- যেমন অ্যাপল, স্যামসাং, গুগল কিংবা ফেইসবুক এবং বাংলাদেশের ব্র্যান্ড আড়ং, গ্রামীণফোন,রবি,এয়ারটেল,টেলিটক, প্রাণ কিংবা প্রথম আলো।

প্রত্যেকটি কোম্পানি বা তাদের ব্র্যান্ড অনেকটাই লোগোর উপর নির্ভর করে। লোগো সিম্পল বা সুন্দর হবে ততই সে কোম্পানির থেকে মানুষ সহজেই মনে রাখতে পারবে।


কেন লগো ডিজাইন শিখবেন

বিশ্বে বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেস এবং অফলাইন মার্কেটপ্লেসের এর চাহিদা ব্যাপক। যদি আপনার ক্রিয়েটিভ আইডিয়া থাকে বা ডিজাইন করার মত ভাল আইডিয়া থাকে তাহলে আপনি চাইলে গ্রাফিক্স ডিজাইন এর সেক্টরে লোগো ডিজাইন শিখতে পারেন।

এতে গ্রাফিক্স ডিজাইন রয়েছে একটি নিখুঁত বা একটি সেক্টর। প্রত্যেকটা কোম্পানি চায় তাদের কোম্পানির লোগো টা যেন ইউনিক এবং খুব সুন্দর এবং সাদাসিদা হয়। যাতে করে একজন কাস্টমার বা একজন পাবলিক এটাকে খুব সহজেই নিতে পারে এবং মনে রাখতে পারে। তাই এর জন্য বিভিন্ন কোম্পানির লোগোর পিছনের 50& ডলার থেকে শুরু করে 500$ ডলার পর্যন্ত খরচ করে থাকে।

একবার ভাবুন যদি একটি লোকের জন্য আপনাকে 200$ ডলার দেওয়া হয় অর্থাৎ আমাদের বাংলাদেশি টাকায় প্রায় 17 হাজার টাকার মতো। এবং সে কাজটি যদি আপনি একদিনে করতে পারেন বা কয়েক ঘন্টায় করতে পারেন তাহলে এর ভবিষ্যৎ কেমন হতে পারে?


ক্যারিয়ার হিসেবে লোগো ডিজাইন

বর্তমানে অনলাইন মার্কেটপ্লেসগুলোতে একজন প্রফেশনাল ডিজাইনারকে তারা একটি লগো ডিজাইনের বিনিময় 100 থেকে 1000 ডলার পর্যন্ত দিতে প্রস্তুত থাকেন। আপনি যদি একজন ভাল মানের দক্ষ লোগো ডিজাইনার হতে পারে না তাহলে বর্তমান বিশ্বের যে ফ্রিল্যান্সিং বা আউটসোর্সিং ওয়েবসাইট গুলো রয়েছে এতে আপনার চাহিদা থাকবে টপ লেভেলে। 

মনে রাখবেন আপনি যদি একজন তাহলে কিন্তু আপনি শুধুমাত্র একটি চাকরির পিছনে দৌড়াবেন না কেননা আপনার পিছনে অনেক কোম্পানির বিল্ডিং করার জন্য লোগো ডিজাইন করে নিতে আপনাকে হায়ার করে থাকবে। 

অনলাইনে এর চাহিদা তা কিন্তু নয় বর্তমানে অফলাইনে এর ব্যাপক চাহিদা। আপনার যদি নিজের উপর ভাল কনফিডেন্স থাকেন বা যদি সৃজনশীল মনোভাব থাকে তাহলে আপনি খুব অল্প সময়ে একটি দক্ষ লোগো ডিজাইনার হতে পারবেন এবং আপনার ভাল ক্যারিয়ার গড়তে পারবেন। তাহলে বুঝতে পারছেন আপনি যদি একটি ভালো মানের বা একজন দক্ষ ডিজাইনার হন তাহলে আপনার ক্যারিয়ার কোথায় থাকবে। 


লগো ডিজাইন এর ভ্যালু কেমন

বর্তমান অনলাইন মার্কেটপ্লেসগুলোতে এবং অফলাইনে লোগো ডিজাইনের চাহিদা ব্যাপক। বিভিন্ন মার্কেটপ্লেসে এর কাজের কোন অভাব নেই। একজন দক্ষ ডিজাইনার অনলাইন মার্কেটপ্লেসগুলোতে  মাসে 50 হাজার থে‌কে 5 লাখ টাকা পর্যন্ত আয় করতে পারেন ঘরে বসে।


কি কি কাজ শিখতে হবে?

একজন লোগো ডিজাইনার গ্রাফিক্স ডিজাইনের বেশ কিছু সফটওয়্যার কাজ শিখতে হয়। এর মধ্যে জনপ্রিয় কিছু সফটওয়্যার হলোঃ

  • এডোবি ইলাস্ট্রেটর
  • অ্যাডোব ফটোশপ
  • করেল ড্র

কোথায় থেকে শিখবেনঃ

 আপনি যদি দক্ষ ডিজাইনার হতে চান তাহলে বেশ কিছু সফটওয়্যার এর কাজ শিখতে হবে। এগুলো আপনি চাইলে বা ফ্রি ভাবে শিখতে পারেন।


ফ্রি  লগো ডিজাইন কি?

ফ্রিতে লোগো ডিজাইন শিখতে  বেশ কিছু কুয়েরী লিখে গুগল অথবা ইউটিউবে সার্চ করতে পা‌রেনঃ

যেমনঃ

Adobe illustrator  free tutorials  youtube, illustrator tutorials 2020, logo maker, logo design Free course, adobe illustrator logo design free, logo design ai, logo design tutorial bangla, Adobe Photoshop Tutorial, Photoshop Free Tutoria, Advance Photoshop Tutorial ইত্যাদি।


এই সমস্ত কুয়েরি গুলো দিয়ে গুগল অথবা ইউটিউবে সার্চ করেন আপনি লোগো ডিজাইন টা খুব ভালোভাবে শিখে নিতে পারবেন।এটা সবচেয়ে বেস্ট এবং ইনভেস্ট ছাড়া অন্য কোন খরচ করা ছাড়াই লোগো ডিজাইন শেখার একটি অন্যতম পদ্ধতি।


পেইড লগো ডিজাইন কি?

কোন রকম টাকা খরচ করে টিউটোরিয়াল কিনে অথবা তাদের ডিভিডি ভার্সনগুলো কিনে অথবা লাইভে তাদের কাছ থেকে আপনি শিখতে পারেন।

 দেশে এবং বা‌হি‌রে অনেক লোগো ডিজাইনের জন্য প্রতিষ্ঠান রয়েছে সেখানে গিয়েও আপনি গ্রাফিক্স ডিজাইন এর জন্য আপনাকে খরচ করতে হবে প্রতি কোর্সের জন্য 5 হাজার থেকে শুরু করে ২০ হাজার টাকার মতো।


কোথায় কাজ পাবেন

অনলাইনে বিভিন্ন গ্রাফিক্স ডিজাইনের জন্য জনপ্রিয় মার্কেটপ্লেস হল

  • ফাইভার
  • ফ্রিল্যান্সার
  • আপওয়ার্ক
  • নাইনটি নাইন ডিজাইন ইত্যাদি



লগো ডিজাইন করে কেমন আয় হয়

 ভাল মানের দক্ষ লোগো ডিজাইন একটি লোগো ডিজাইন করে 50 ডলার থেকে শুরু করে 2000 টাকা পর্যন্ত ইনকাম করতে পারবেন এবং বড় বড় কোম্পানির ক্ষেত্রে টাকা আরো বাড়তে পারে।

তাছাড়াও আপনি চাইলে 5$ ডলার ২0$ ডলার এর যে ছোট ছোট কাজগুলো রয়েছে, অনলাইন থেকে করতে পারেন।


ফ্রিলান্স মার্কেটপ্লেস লগো ডিজাইন এর পরিধি

ফ্রিলান্স মার্কেটপ্লেস সব কাজের মধ্যে প্রায় ১৪% কাজই গ্রাফিক্স ডিজাইন  উপর নির্ভর করে। এবং  লোগো ডিজাইন, ব্যানার, ও মাল্টিমিডিয়া এর কাজ , গতবছর আয় বেড়ে বৃদ্ধির হার হয়েছিল ৫৪%। 

অতএব, ফ্রিলান্সার হতে চাওয়া তরুনদের জন্য হতে পারে লোগো ডিজাইন একটি  সুপান।


লোগো ডিজাইনের জন্য ক্রিয়েটিভ কিছু আইডিয়া যা মাথায় রাখতে হবেঃ

একটি লোগো আকর্ষণীয় এবং কাস্টমারদের পছন্দনীয় হবে এতে কোন সন্দেহ নেই। নি‌চের আরও  আইডিয়া দেখে নিন

১. খোবই সাদাসিধা ডিজাইনঃ

কাস্টমার বুঝতে পারবে এমন সাদাসিধা অল্প ডিজাইনের লোগো বেশ আকর্ষনীয় হয়। এতে যত কম উপাদান থাকবে ততই ভালো লাগ‌বে ।

২. সময়ের সাথে তাল মিলিয়ে কাজ করাঃ

 বিভিন্ন ট্রেন্ড এর দিকে খেয়াল রেখে কাজ  করতে হবে। সব সময় নিত্য নতুন আইডিয়া জেনারেট করতে হবে।

৩. ডিজাইন পরিবর্তন করা উচিৎ:

যুগের সাথে তাল মিলিয়ে আপনার ডিজাইনটি যত নিত্যনতুন এবং আপডেট হবে বায়ার ততই আপনার ডিজাইন কে পছন্দ করবে, সেটি অনেক আকর্ষনীয় হবে।

৪. লোগো নকল করা যাবেনা :

প্রত্যেকটি লোগোর জন্য কোম্পানির ব্র্যান্ড এবং কাজের ধরন বুঝে নিত্য নতুন ডিজাইন আইডিয়া জেনারেট করে লোগো ডিজাইন করবেন। কখনোই  কা‌রো লগো Copy করে লোগো ডিজাইন করা যাবেনা। 

৫. লগোর উদ্দেশ্যঃ

কোম্পানির যে কাজ আছে সেই কাজের ক্যাটাগরির সাথে মিলিয়ে প্রোডাক্ট বা সার্ভিসের একটি লোগো ডিজাইন করা উচিত।

৬. ফন্ট ব্যবহারঃ

কোম্পানি ক্রিয়েটিভ ডিজাইন যুক্তিসম্পন্ন এবং এটাই সবচেয়ে আকর্ষণীয় হ‌বে।



আরও পড়ুন: Install Bangla Font Website | ব্লগার ওয়েবসাইটে বাংলা ফন্ট যুক্ত করুন

Previous Post Next Post

Contact Form