IMEI নম্বর কি ? কিভাবে IMEI নম্বর দি‌য়ে মোবাইল চু‌রের হাত থে‌কে উদ্ধার করা হয়? |techshohag.com

Kivabe mobile chor dhora hoy phone track kore imei number diye

IMEI নম্বর কি ? কিভাবে IMEI নম্বর দি‌য়ে মোবাইল চু‌রের হাত থে‌কে উদ্ধার করা হয়?


IMEI কি?

International Mobile Equipment Identity সং‌হ্মে‌পে IMEI নম্বর হ‌লো ১৫‌টি সংখ‌্যার ইউ‌নিক নম্বর, যা প্রত‌্যকে সেলুলার ডিভাই‌সের আলাদা আলাদা হয়। IMEI ব‌্যবহার ক‌রে ডিভাই‌কে সনাক্ত করা যায়।



কিভাবে IMEI নম্বরটি খুঁজে পাবেন?

আপনার ফো‌নের ডায়া‌লে গি‌য়ে *#06# ডায়াল করুন; আপনার ফোনে যদি দুটি SIM থাকে তবে আপনি দুটি IMEI নম্বর দেখতে পারবেন।

IMEI check code

কিভাবে  IMEI নাম্বরটি দি‌য়ে মোবাইল চু‌রের হাত থে‌কে উদ্ধার করা যায়?

আপনার মোবাই‌লের যখন কোন সিম প‌্রবেশ করান, তখন আপনার SIM কার্ডের IMSI নম্বরটির সাথে আপনার ডিভাইসের IMEI নম্বরটি রেজিষ্টার হয়ে যায়। এই রে‌জি‌ষ্টেশন আপনাদের সেলুলার ডিভাইস ব্যাবহারে বৈধতা প্রদান করে। । আপ‌নার Device এ SIM কার্ড Insert করে ডিভাইসটি On করার সঙ্গে সঙ্গে ডিভাইসের IMSI নম্বর তারা পেয়ে যায় এবং তখন আপনার অপেরাটর ইচ্ছে কর‌লে আপনাকে এই সিমের মাধ‌্যমে ট্রা‌কিং কর‌তে পার‌বে।

সেলুলার ডিপার্টমেন্টের সহয়তায় অপরাধী‌কে ধরার জন‌্য আইনের লোক যেমন পুলিশ এটি ব্যাবহার করে সহজেই কারো লোকেশন খুব দ্রুত বের করে অপরা‌ধী‌কে ধ‌রে ফেলতে পারে। 



 IMEI নম্বরটি কিভাবে পরিবর্তন করা যায়?

আপনার ফো‌নের IMEI নম্বর পরিবর্তন করা সম্ভব। ফোনে স্টক রম ফ্ল্যাশ করার সময় এটি করা যায় । তাছাড়া, ফোন রুট করে বিভিন্ন সফটওয়্যার ব্যাবহার করেও IMEI নম্বর পরিবর্তন করা যায়। বেসিক ফোন গুলোতে IMEI নম্বর পরিবর্তন করার জন্য IMEI Cutter নামে একটি যন্ত্রের সাহায্যে IMEI নম্বর পরিবর্তন করা হয়। 
IMEI নাম্বর প‌রির্বতনকা‌রী ও সহয়তা করা আইনত দন্ডনীয় আপরাধ।



Previous Post Next Post

Contact Form