এডসেন্স আবেদন করার আগে অবশ্যই পোস্টটি দেখবেন | Adsense Apply করার আগে যে বিষয়গুলো জেনে রাখা প্রয়োজন | techshohag.com

এডসেন্স আবেদন করার আগে অবশ্যই পোস্টটি দেখবেন | Adsense Apply করার আগে যে বিষয়গুলো জেনে রাখা প্রয়োজন

এডসেন্স apply করার আগে অবশ্যই পোস্টটি দেখবেন | Adsense Apply করার আগে যে বিষয়গুলো জেনে রাখা প্রয়োজন

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? অনেকের সাইট ই এডসেন্স এ এপ্রুভ হয় না। আপনারা অনেকেরই নিজস্ব ওয়েবসাইট আছে আর তা থেকে আপনারা টাকা ইনকাম করতে চান। সে জন্য গুগল এডসেন্স এ আবেদন করেন। 


আজকের এই পোস্টে আমি আলোচনা করবো এডসেন্স এ আবেদন করার আগে যে বিষয়গুলো জানা প্রয়োজন বা সতর্ক থাকা প্রয়োজন। এখানে আমি ১১ টি বিষয় তুলে ধরেছি, এডসেন্স আবেদন এর জন্য এই ১১ টি জিনিস অবশ্যই খেয়াল রাখতে হবে।


তাহলে চলুন দেখে নেই এডসেন্স আবেদন করার আগে কি কি বিষয় খেয়াল রাখতে হবে!!


১. কোন  প্লাটফর্ম বা CMS নিবেন ?

সুবিধা অনুযায়ী যে কোন একটি সিএমএস বেছে নিন।ওয়ার্ডপ্রেস, Blogger, দ্রুপাল, জুমলা কিংবা অন্য যেকোন CMS ব্যবহার করেন না কেন; গুগলের তা যায় আসে না। সুতরাং এডসেন্স পাবলিশারদের কাছে ওয়ার্ডপ্রেস ও ব্লগার সবচেয়ে জনপ্রিয়। আমি দুটোতেই কাজ করছি।


 ২.  ১০০% ইউনিক আর্টিকেল লিখুনঃ-

আর্টিক্যাল কপি হলে এডসেন্স কখনও পাবেন না। অনেকে বলে সাইটে ২০/২৫টি আর্টিক্যাল রাখতে হবে। এইটা সব ক্ষেত্রে ঠিক নয়। ১০০% ইউনিক আর্টিকেল লিখুন। আর্টিকেল গুলো ২৫০/৩০০ ওয়ার্ডের উপরে রাখুন।  এইটা ডিপেন্ড করে আপনি কি ধরনের সাইট নিয়ে কাজ করছেন তার উপর। আর্টিকেলের কোয়ালিটি ঠিক থাকলে ১০/১৫টিই যথেষ্ট।


৩. সাইটে কপিরাইট মুক্ত ছবি ব্যবহার করুনঃ-

যদি google থেকে কোন ছবি ব্যবহার করতে চান, তাহলে ব্যবহারের পূর্বে তা সঠিক নিয়মে ইউনিক করে নিবেন। সাইটে Copyright Free ছবি ব্যবহার করুন।  Use Pixel Recommeded.


৪. প্রয়োজনীয় পেইজ তৈরী করুনঃ-

আপনি যদি এডসেন্স পেতে চান; তাহলে আপনার সাইটে About, Contact ও Privacy Policy এবং Trams & Condition নামক পেইজগুলো তৈরী করতেই হবে।


৫. Simple WebDesign নির্ণয় করুনঃ-

Adsense এ আবেদন করার পূর্বে আপনার ওয়েব সাইটের Simple Web Design/Theme/Template নির্বাচর্ন করুন। যাতে পেইজ তাড়াতাড়ি লোড হয়। বেশি Gorgous Web Design সাইটকে ভারি করে তোলে। অতিরিক্ত ভারি সাইটে এডসেন্স পাওয়ার সম্ভাবনা কম।


৬. Google-এ Sitemap সাবমিট করুনঃ

এডসেন্সের আবেদনের পূর্বে নিশ্চিত করুন যে, আপনার সাইটের Sitemap ঠিক মতো সাবমিট হয়েছে কিনা।Google Search Console (পূর্ব নাম- Google Webmaster Tool)-এ আপনার সাইটের Sitemap সঠিক ভাবে সাবমিট করুন। 


৭. বাংলা/ইংরেজি ভাষাতে এডসেন্স দেয়?

বছর খানেক আগেও বাংলায় এডসেন্স পাওয়া যেতো না। গুগল মোট ৪৫টি (উপ-ভাষাসহ) ভাষাতে এডসেনস দিয়ে থাকে। এই ৪৫টির মধ্যে বাংলাও অন্তর্ভূক্ত। সুতরাং আপনি বাংলা ভাষার ব্লগ/সাইট থাকলেও আপনি এডসেন্স পাবেন কোন সমস্যা নেই।


৮. ডোমেইন/ সাইটের বয়স কত হতে হবে?

Blogspot এর সাব ডোমেইনের জন্য একটা সাইটের বয়স কমপক্ষে এক মাস হতে হয়। তবে টপ লেভেল এর ডোমেন হইলে কোন সীমা নাই। যেদিন ডোমেন কিনবেন, ঐদিনই এপ্লাই করতে পারবেন যদি এডসেন্স এর সকল শর্ত পুরণ হয়।


১০. blogspot.com এ সাব ডো‌মে‌নে কি এডসেন্স দেয়?

Top Level ডোমেইন কিনে কাজ শুরু করেন। নিয়ম অনুযয়ী ব্লগস্পট সাইটে এখনও এডসেন্স দেয়। কিন্তু এক-দুই বছরের মধ্যে আমি কাউকে ব্লগস্পট সাইটে এডসেন্স পেতে শুনি নি। কেউ পেয়ে থাকলে আমি জানি না। সুতরাং আমার পরামর্শ হলো ব্লগস্পট সাইটে কাজ না ।


১১. সাইটে কত ভিজিটর থাকতে হবে?

এডসেন্স পাওয়ার ক্ষেত্রে ভিজিটর কোন ফ্যাক্ট নয়। আপনি যদি এডসেন্সের সকল শর্ত ১০০% পুরন করে থাকেন, আর আপনার সাইটে যদি শূণ্য ভিজিটর থাকে, তবুও আপনি এডসেন্স পাবেন।



শেষ কথা:  উপরের বিষয় গুলো যদি আপনি ঠিক মতো অনুসরণ করেন, তাহলে এখনি আবেদন করে ফেলুন গুগল এডসেন্স এ। আশা করি কোন প্রকার সমস্যা ছাড়াই এপ্রুভ পেয়ে যাবেন। 



যাইহোক, যদি আরও কোন কিছু জানতে প্রয়োজন হয়, তাহলে কমেন্ট করতে পারেন। ভাল থাকবেন, সুস্থ থাকবেন। ভুলত্রুটি হলে ক্ষমা করবেন।

Previous Post Next Post

Contact Form